'ই-কমার্স খাতে যুগোপযোগী আইন ও সরকারি সহায়তা প্রয়োজন'

'ই-কমার্স খাতে যুগোপযোগী আইন ও সরকারি সহায়তা প্রয়োজন'

বিশ্বে ই-কমার্স ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখলেও বাংলাদেশে যথাযথ উদ্যোগ ও যুগোপযোগী আইনের অভাব, সাধারন গ্রাহকদের মাঝে বিভ্রান্তি ও কিছু সংখ্যক প্রতিষ্ঠানের প্রতারনার জন্য এ খাত যতটা বিকশিত হওয়ার কথা তা হয়নি। অথচ বাংলাদেশ হতে পার তো ই-কমার্সের জন্য বিশ্বে অনন্য। ডিজিটাল সিস্টেমে প্রবেশ, ইন্টারনেট ও ফেসবুক ব্যবহারকারীর রেকর্ড হার ও জনগণের ক্রয়ক্ষমতা বৃদ্ধি, মোবাইল ব্যাংকিং ও বাংক কার্ডের মাধ্যমে লেনদেনের সুবিধা বাড়ায় বাংলাদেশে ই-কমার্সের আওতা আরো বৃদ্ধি পাওয়া উচিত।

ই-ভ্যালীসহ কিছু প্রতিষ্ঠানের প্রতারনা, ফেসবুকের মাধ্যমে ভূয়া প্রতিষ্ঠান সেজে গ্রাহকদের টাকা হাতিয়ে নেয়া, সর্বোপরি প্রতারকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে গড়িমসি বাংলাদেশে ই-কমার্স খাতের সবচেয়ে বড় বাধা।

৯ জানুয়ারী সকালে বাংলাদেশে ই-কমার্স ব্যবসার সমস্যা-সম্ভাবনা, দেশীয় পণ্য এবং জি আই পণ্যের নিবন্ধন বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক এ কথা বলেন।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির কনফারেন্স হলে এ আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ই-কমার্স ডেভেলপমেন্ট সেন্টারের প্রেসিডেন্ট কাকলী তালুকদার।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ব্যবসা প্রশাসন বিভাগ ও ই-কমার্স ডেভেলপমেন্ট সেন্টারের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান মোঃ মাসুদ রানা।

ব্যবসা প্রশাসন বিভাগের সিনিয়র লেকচারার উম্মে সায়মার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,ব্যবসা প্রশাসন এবং অর্থনীতি অনুষদের ডিন প্রফেসর ড. তাহের বিল্লাল খলিফা, পরিচালক ছাত্র-কল্যান উপদেশ ও নির্দেশনা প্রফেসর মোকাম্মেল ওয়াহিদ, ই-কমার্স ডেভেলপমেন্ট সেন্টারের ভাইস প্রেসিডেন্ট নিগার ফাতেমা, ট্রেজারার উম্মে সাহেরা এনিকা, ইস্টার্ন ইউনিভার্সিটি ই-কমার্স ক্লাবের প্রেসিডেন্ট মিফতাউল জান্নাতি সিনথিয়া, আরজেনা হক সেবতি, মেহের জাবিন রাখি, প্রতাপ পলাশ, মিফতাহুল জান্নাত, প্রমূখ। এছাড়া ভাইস চ্যান্সেলর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হককে ই-কমার্স ডেভেলপমেন্ট সেন্টারের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয় ও ফুলেল শুভেচ্চা জানানো হয়।

সভায় ভাইস চ্যান্সেলর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক অচিরেই মেট্রোপলিটন ইউভার্সিটিতে ই-কমার্স ক্লাব গঠন, ই-কমার্স নিয়ে গবেষণা কার্যক্রম ও কর্মশালার আয়োজনের ঘোষণা দেন।