এখনও মাস্ক পরায় অনীহা, স্বাস্থ্যবিধি তো অনেক দূরে

এখনও মাস্ক পরায় অনীহা, স্বাস্থ্যবিধি তো অনেক দূরে

শুক্রবার বিকেল চারটায় সিলেট নগরের সুবিদবাজার অনেকটাই জনশূন্য।  লকডাউন আর সাপ্তাহিক ছুটির দিন থাকায় সকালে সবজি, মাছ কিনতে আসা মানুষের জনসামগম ছিল লক্ষনীয়ভাবে। তবে দুপুর গড়িয়ে বিকেলে তা কমে যায়। 

রাস্তার পাশে কিছু দোকানিকে সবজি ও ফল নিয়ে ক্রেতার অপেক্ষায় আছেন। স্বল্পসংখ্যক বিক্রেতা যারা আছেন, তাদের অধিকাংশের মুখে মাস্ক নেই। ক্রেতাদের অনেকের অবস্থা একই।

যারা মাস্ক পরেছেন, তাদের অধিকাংশই আবার সঠিকভাবে মাস্ক পরেননি। কেউ থুতনির নিচে কেউ কানের কাছে কেউবা নাকের নিচে মাস্ক নামিয়ে রেখেছেন। ফলে ক্রেতা-বিক্রেতা কেউ করোনা সংক্রমণের ঝুঁকিমুক্ত নন।

শুধু নগরের সুবিদবাজারের চিত্র এটি। ছুটির দিন শুক্রবার (৬ আগষ্ট) জিন্দাবাজার, রিকাবীবাজার, আম্বরখানাসহ বেশ কয়েকটি এলাকা ঘুরো একই চিত্র দেখা গেছে।

যদিও মহামারির সংক্রমণ ও মৃত্যুঝুঁকি থেকে রক্ষা পেতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বারবার ঘরের বাইরে শতভাগ মানুষকে সঠিকভাবে মাস্ক পরিধানসহ প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন। কিন্তু তাদের পরামর্শ কানে তুলছেন না অনেকেই।

এদিকে বৃহস্পতিবার সকাল ৮টার পর থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে আরও ৭৫৮ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে বিভাগটিতে মোট করোনা প্রমাণিত রোগীরে সংখ্যা ৪৪ হাজার ২১৯ জনে দাঁড়িয়েছে।

একই সময়ে বিভাগে নতুন করে আরও ১৬ জন রোগী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এ নিয়ে বিভাগে করোনায় মারা গেলেন ৭৭৭ জন রোগী।