টিকিটের দামে রেকর্ড গড়ল কাতার বিশ্বকাপ, ফাইনালের টিকিট ৬৬ হাজার টাকা

টিকিটের দামে রেকর্ড গড়ল কাতার বিশ্বকাপ, ফাইনালের টিকিট ৬৬ হাজার টাকা

কাতার বিশ্বকাপের টিকিটের মূল্য ছাড়িয়ে যাচ্ছে গত ২০ বছরের রেকর্ড। আগামী ১৮ ডিসেম্বরের ফাইনাল খেলা দেখতে ফুটবলপ্রেমীদের খরচ করতে হবে ৬৮৪ পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় ৬৬ হাজার টাকার বেশি। যা ২০১৮ বিশ্বকাপ ফাইনালের টিকিটের গড় দাম থেকে ৫৯ শতাংশ বেশি।

সব মিলিয়ে গত রাশিয়া বিশ্বকাপের চেয়ে গড়ে ৪০ শতাংশ বেশি কাতার বিশ্বকাপের টিকিটের দাম। রাশিয়া বিশ্বকাপে টিকিটের গড় দাম ছিল ২১৪ পাউন্ড। প্রায় ২১ হাজার টাকা। এবার তা করা হয়েছে ২৮৬ পাউন্ড বা প্রায় ২৮ হাজার টাকা।

গত ২০ বছরে কোনো বিশ্বকাপের টিকিটের গড় দাম এত বেশি ছিল না। জার্মানির মিউনিখভিত্তিক খেলাধুলার সংবাদমাধ্যম কেলার স্পোর্টসের এক সমীক্ষায় এ তথ্য জানা গেছে।

কেলার স্পোর্টসের সমীক্ষায় বলা হয়েছে, ‘কাতার বিশ্বকাপকে এরই মধ্যে ইতিহাসের সবচেয়ে খরুচে আসর হিসেবে ধরা হচ্ছে। বিশ্বকাপের জন্য ৬টি নতুন স্টেডিয়াম নির্মাণ করা হয়েছে। সংস্কার করা হয়েছে আরও দুটি স্টেডিয়াম। ৮টি স্টেডিয়ামের জন্যই শুধু খরচ করা হয়েছে ৩ বিলিয়ন ডলার।’

তারা আরও জানায়, ‘রাজধানী দোহার অন্যান্য পরিকাঠামো গড়ে তুলতেও বিপুল পরিমাণে অর্থ খরচ করা হয়েছে। তার মধ্যে রয়েছে সড়ক-বিমানবন্দরও। এজন্য অবাক হওয়ার কিছু নেই, কাতার বিশ্বকাপে গড়ে টিকিটের দাম সবচেয়ে বেশি করা হয়েছে।’

২০০৬ জার্মানি বিশ্বকাপের টিকিটের দাম নিয়েও বির্তক তৈরি হয়েছিল। এবার জার্মানিকে ছাপিয়ে গেছে কাতার। ২০০৬ বিশ্বকাপের টিকিটের গড় দাম ছিল ১০০ পাউন্ড বা প্রায় ৯ হাজার ৭০০ টাকা।