ডিজিটাল স্বাস্থ্যসেবা চালু হচ্ছে ওসমানী হাসপাতালে

ডিজিটাল স্বাস্থ্যসেবা চালু হচ্ছে ওসমানী হাসপাতালে

ডিজিটাল সিলেট নগর গঠন প্রকল্পের আওতায় ২০২০ সালে সিলেট এমএজি ওসমানী হাসপাতালে ডিজিটাল স্বাস্থ্য ব্যবস্থাপনা চালুর উদ্যোগ নিয়েছিলো সরকার। তবে এই প্রকল্পেরই আরেকটি সুবিধা ‘ফ্রি ইন্টারনেট’ চালু না থাকাসহ কয়েকটি কারণে সরকারের যুগান্তকারী সেই উদ্যোগ বাস্তবায়নে বিলম্ব হচ্ছে। ফলে ডিজিটাল স্বাস্থ্যসেবা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন নগরবাসী।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চিকিৎসক ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের প্রশিক্ষণ, নেটওয়ার্ক স্থাপন, তথ্যভান্ডার (সার্ভার) বসানোসহ প্রকল্পের অনেক কাজ এখনও বাকি। বিষয়টি নিয়ে গত বছরের নভেম্বরে হাসপাতাল কর্তৃপক্ষ, স্বাস্থ্য অধিদপ্তর এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সংস্থা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক সই হয়েছে।

এ বিষয়ে প্রকল্পের পরিচালক মহিদুর রহমান খান জানান, হাসপাতালের ডিজিটাল স্বাস্থ্য ব্যবস্থাপনা অংশটি প্রকল্পের দ্বিতীয় সংশোধনীতে যুক্ত করা হয়। এ কারণে এটি বাস্তবায়নে বিলম্ব হচ্ছে। তাছাড়া করোনাভাইরাস সংক্রমণের কারণেও কাজ অনেকটা পিছিয়েছে।

এ প্রসঙ্গে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া সিলেটভিউ-কে বলেন, গত মাসে এ সেবাসংশ্লিষ্ট চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদানের কথা ছিলো। কিন্তু অনিবার্য কারণবশতঃ সেটি হয়নি। শীঘ্রই সেই প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। তাছাড়া হাসপাতালে সার্ভার স্থাপন ও নেটওয়ার্কিংয়ের কাজ চলছে। চলতি বছরের মাঝামাঝি সময়ে পরীক্ষামূলকভাবে কিছু বিভাগে এই কার্যক্রম চালু করার কথা  রয়েছে।  

তিনি বলেন- এ সেবা চালু হলে মানুষের কষ্ট অনেকটাই কমে যাবে। আউটডোরে লাইনে দাঁড়িয়ে আর রোগী দেখানোর টিকেট সংগ্রহ করতে হবে না। এছাড়াও রোগীর পুরো তথ্য ও রোগবৃত্তান্ত সফটওয়্যারে সংরক্ষিত থাকবে, যা পরবর্তীতে রোগীর কাজে লাগবে।