পাখিদের জন্য গাছে গাছে ‘ভালোবাসার নীড়’

পাখিদের জন্য গাছে গাছে ‘ভালোবাসার নীড়’

দেশে জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে পরিবেশবান্ধব দেশজ ও পুরোনো গাছ আশঙ্কাজনকভাবে কমে গেছে। গাছগাছালি কমে যাওয়ায় কমেছে স্থানীয় প্রজাতির বিভিন্ন পাখির আবাসস্থল। এতে ব্যাহত হচ্ছে পাখির স্বাভাবিক প্রজননব্যবস্থা। এ অবস্থায় পাখিদের জন্য ‘ভালোবাসার নীড়’ নামে কিছু করার কথা ভাবেন মৌলভীবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. জিয়াউর রহমান ও অনলাইন পোর্টাল আই নিউজের সম্পাদক মৌলভীবাজারের হাসানাত কামাল। তাঁদের এ উদ্যোগের সঙ্গে শামিল হন তরুণ উদ্যোক্তা ব্যবসায়ী জাহেদ আহমদ চৌধুরী।

ভালোবাসার নীড়ের উদ্যোক্তারা এই পরিকল্পনা হাতে নেন প্রায় দুই বছর আগে। কিন্তু করোনা পরিস্থিতিসহ নানা কারণে সেই পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। বর্তমানে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় সেই কাজে হাত দিয়েছেন তাঁরা। পাখিদের জন্য গাছে গাছে বেঁধে দেওয়া হচ্ছে ভালোবাসার নীড় নামে মাটির তৈরি হাঁড়ি-পাতিল। পাখিদের আপন ভুবনে ফিরিয়ে আনতেই তাঁদের এমন উদ্যোগ।

পরিকল্পনামাফিক মৌলভীবাজার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপারের কার্যালয়-সংলগ্ন গাছগাছালিতে পাখিদের জন্য হাঁড়ি-পাতিল বসানো হয়েছে। পাখিদের ঈদ উপহার হিসেবে গত সোমবার ঈদের আগের দিন থেকে এ কার্যক্রম শুরু করা হয়। পাখিপ্রেমের পাশাপাশি মানুষকে সচেতন করতে তাঁদের এই কার্যক্রম।

গতকাল শুক্রবার শহরের এম সাইফুর রহমান সড়কের (সাবেক সেন্ট্রাল রোড) অতিরিক্ত পুলিশ সুপারের কার্যালয় এলাকা ঘুরে দেখা গেছে, কার্যালয়ের প্রবেশফটকের দুই পাশে দুটি সাইনবোর্ড ঝুলছে। সেখানে লেখা, পাখির জন্য ভালোবাসার নীড়। এতে আহ্বান জানানো হয়েছে, ‘আসুন সবাই মিলে পাখিদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তুলি।’ ওই এলাকায় আম, মেহগনি, লিচু, অর্জুনসহ বিভিন্ন ধরনের গাছগাছালি আছে। ওই গাছগাছালিতে পাখিদের বাসস্থানের জন্য বাঁধা হয়েছে মাটির হাঁড়ি।