পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শাবির জাহাঙ্গীর আলম

পিএইচডি ডিগ্রি অর্জন  করলেন শাবির জাহাঙ্গীর আলম
শাবির বাংলা বিভাগ থেকে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন সহকারী অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বাংলা বিভাগ থেকে বিভাগীয় শিক্ষার্থী হিসেবে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন একই বিভাগের সহকারী অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম। 'সেলিম আল দীনের নাটকে দলিত শ্রেণি' শীর্ষক গবেষণা-অভিসন্দর্ভের জন্য তিনি এ ডিগ্রি অর্জন করেন। 

বিশ্ববিদ্যালয়ের ২২২তম সিন্ডিকেট সভায় এই  পিএইচডি ডিগ্রির অনুমোদন দেওয়া হয়। তাঁর পিএইচডির তত্ত্বাবধায়ক ছিলেন বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. আশ্রাফুল করিম। 

পিএইচডি ডিগ্রির তত্ত্বাবধায়ক অধ্যাপক ড. মো.আশ্রাফুল করিম বলেন, 'বাংলা বিভাগের শিক্ষার্থীদের মধ্যে প্রথম পিএইচডি ডিগ্রি লাভ করায় ড. মো.জাহাঙ্গীর আলমকে আন্তরিক অভিনন্দন। রবীন্দ্র পরবর্তীকালের শ্রেষ্ঠ নাট্যকার আচার্য সেলিম আল দীনের নাটকের একটি বিশেষ দিক (দলিত শ্রেণির রূপায়ণ) উম্মোচিত হয়েছে তাঁর এ গবেষণায় ৷ বিষয়টি মৌলিক ও অভিনব। ভবিষ্যতেও ড. মো. জাহাঙ্গীর আলম বাংলা নাট্য গবেষণার ক্ষেত্রকে এ ধরনের মৌলিক গবেষণার মাধ্যমে আরও সমৃদ্ধ করবেন, এই প্রত্যাশা করি।' 

সহকারী অধ্যাপক ড. মো.জাহাঙ্গীর আলম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের স্নাতক (সম্মান) ২০০৬-২০০৭ শিক্ষাবর্ষের (দ্বিতীয় ব্যাচ) শিক্ষার্থী ছিলেন। তিনি একই বিভাগ থেকে ২০১০-২০১১ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর সম্পন্ন করেন। স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় তিনি প্রথম স্থান অর্জন করেন। ২০১৩ সালের নভেম্বরে তিনি অত্র বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। আন্তর্জাতিক মানের জার্নালে তাঁর প্রকাশিত গবেষণা-প্রবন্ধের সংখ্যা ১০টি। এছাড়া বেশ কয়েকটি প্রবন্ধ প্রকাশের অপেক্ষায় রয়েছে। বর্তমানে তিনি বাংলা বিভাগের ছাত্র উপদেষ্টা হিসেবে নিয়োজিত আছেন।