প্রতি মাসে সুনামগঞ্জ সংসার ভাঙ্গে ১৭৫টি

প্রতি মাসে সুনামগঞ্জ সংসার ভাঙ্গে ১৭৫টি

সম্প্রতি বন্ধনের জেলা সুনামগঞ্জ, হাওরের পাশাপাশি এই জেলার মানুষের মধ্যে রয়েছে প্রচুর ভালোবাসা। তবে গেল এক বছরে এই জেলায় বিবাহ বিচ্ছেদের সংখ্যা তুলনামূলকভাবে বেড়েছে আর সেটিকে মাসের হিসেবে নিয়ে বলা হচ্ছে প্রতি মাসে সুনামগঞ্জ জেলায় সংসার ভেঙেছে ১৭৫টি করে।

বিশ্লেষকদের ধারণা বর্তমানে নারীরা তাদের অধিকার ও অবস্থান বিষয়ে সচেতন হওয়া এবং অল্প বয়সেই বিয়ে হয়ে যাওয়ায় মনোমালিন্য তৈরি হওয়া ও গ্রামেগঞ্জে পুরুষ শাসিত সমাজের ধারণা পরিবর্তন বিচ্ছেদের দিকে নিয়ে যাচ্ছে।

সুনামগঞ্জ জেলা রেজিস্ট্রার অফিস জানায়, ২০২১ সালে এক বছরে জেলায় ২১১০টি বিবাহ বিচ্ছেদ সংঘটিত হয়। গ্রামের তুলনায় শহরে বিবাহ বিচ্ছেদের হার বেশি। বিবাহ বিচ্ছেদের হারের দিকে প্রথম দিকে রয়েছে ছাতক উপজেলা। গেল এক বছরে ছাতক উপজেলায় ৪৪১টি বিবাহ বিচ্ছেদ হয়। এরপরে সুনামগঞ্জ সদর উপজেলার স্থান। এক বছরে এই উপজেলায় ভেঙেছে ৩৫৪ দম্পতির সংসার। সবচেয়ে কম বিবাহ বিচ্ছেদে হয়েছে শাল্লা উপজেলায়। এক বছরে মাত্র ১৭টি বিচ্ছেদের ঘটনা ঘটেএছাড়াও ২০২১ সালে জগন্নাথপুর উপজেলায় ১৩৪টি, দিরাই উপজেলায় ১৮২টি, জামালগঞ্জ উপজেলায় ১৮১টি, দোয়ারাবাজার উপজেলায় ২৩১টি, তাহিরপুর উপজেলায় ১৫১টি, ধর্মপাশায় ৮৬টি, বিশ্বম্ভরপুর উপজেলায় ৯৭টি, শান্তিগঞ্জ উপজেলায় ২৩৬টি বিবাহ বিচ্ছেদ সংঘটিত হয়েছে।

সুনামগঞ্জ জেলা যুব মহিলা লীগের সভাপতি সানজিদা নাসরিন দিনা ডায়না বলেন, আমাদের কাছে অনেক মহিলারা আসেন তারা স্বামীর কাছ থেকে ডিভোর্স নিতে চায় তবে আমরা সর্বোচ্চ চেষ্টা করি সংসার যেন না ভাঙে, এছাড়া করোনা ও দ্রব্যমূল্যের বৃদ্ধির কারণেও নানা সময়ে স্বামী স্ত্রীর মধ্যে ঝগড়া হচ্ছে পরে তারা আলাদা হয়ে যায়।

সুনামগঞ্জ জেলা মহিলা পরিষদের সভাপতি গৌরি ভট্টাচার্য বলেন, মহিলা পরিষদ কখনো চায় কারো সংসার ভাঙুক, আমরা যতো বড় সমস্যা হোক সেটা সমাধানের চেষ্টা করি, তবে আমাদের সুনামগঞ্জে করোনা বন্যা এবং যৌতুক এই তিনটির ফলে অনেক সংসার ভেঙে যাচ্ছে, আমাদের এসব থেকে বেরিয়ে আসতে হবে। আমাদের চিন্তার বিকাশ করতে হবে করোনাকালে বেশিই বাল্যবিয়ে হয়েছে, অনেক মেয়েরাতো পড়াশুনাই ছেড়ে দিসে, যার সংসার কি সেটা বুঝার বয়স হয়নি তখন তার হাতে সংসারের দায়িত্ব তুলে দেয়া ঝুলুম।

সুনামগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পিপি নান্টু রায় বলেন, অনেক পরিবারের অভিভাবকরা অসচেতন থাকেন। অল্প বয়সেই ছেলেমেয়েদের বিয়ে দিয়ে থাকেন। পরিবার ও সংসার সম্পর্কে বোধগম্যতা না হওয়ার আগেই বিয়ে হওয়ায় নানা কারণে দম্পতির মধ্যে মনোমালিন্য কলহ বাঁধে যা বিবাহ বিচ্ছেদে রূপ নেয়। অল্প বয়সে প্রেমে পড়ে পালিয়ে গিয়ে বিয়ে করে বা কোর্টে হলনামা করে সংসার জীবনে আবদ্ধ হওয়া পরিবার বিচ্ছেদের ঝুঁকিতে বেশি থাকে। যৌতুক, নারী নির্যাতন, পারিবারিক বিরোধও বিবাহ বিচ্ছেদের অন্যতম কারণ এখানে। পরিবারতথা সমাজ সবাইকে সচেতন হতে হবে বিবাহের মতো পবিত্র বন্ধন যেন একটা ভুল সিদ্ধান্তে ভেঙে না যায় সেটা সবাই চায়।