বজ্রপাতে এক দিনে নিহত ২০

বজ্রপাতে এক দিনে নিহত ২০

ভারতে পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের আট জেলায় বজ্রপাতে ২০ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার ২৪ ঘণ্টা সময়সীমার মধ্যে ঘটেছে এসব মৃত্যু।

ভারতের আবহাওয়া দপ্তরের বিহার রাজ্য শাখার পূর্বাভাস অনুযায়ী, বুধবার ও বৃহস্পতিবারও রাজ্যের উত্তরাঞ্চলীয় বিভিন্ন জেলায় বজ্রপাত ও ঝড়-বৃষ্টি অব্যাহত থাকবে।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার জনগণকে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের পরামর্শ গুরুত্ব দিয়ে মেনে চলার আহ্বান জানিয়েছেন। এছাড়া বজ্রপাতে প্রত্যেক নিহতের পরিবারকে ৪০ হাজার রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

পাশাপাশি সরকারি সব ভবন, স্কুল ও হাসপাতালে বজ্রপাত প্রতিরোধ ব্যবস্থা স্থাপন করতে রাজ্য সরকারের কর্মকর্তাদের নির্দেশও দেন মুখ্যমন্ত্রী।

প্রতি বছর বর্ষাকালে বজ্রপাতের কারণে শত শত মানুষের মৃত্যু হয় ভারতে। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এ দেশটিতে বজ্রপাতের কারণে মৃত্যুর হার অনেক বেশি।

এসব মৃত্যুর একটি বড় কারণ— ভারত মূলত কৃষিভিত্তিক একটি দেশ এবং জলবায়ুর বৈশিষ্ট অনুযায়ী বর্ষাকাল দেশটিতে চাষের প্রধান মৌসুম হওয়ায় গ্রামাঞ্চলে অধিকাংশ মানুষই এ সময় বাড়ির বাইরে খোলা কৃষি জমিতে কাজ করেন। এসব জমি বা জমি সংলগ্ন এলাকায় উঁচু স্থাপনা বা গাছ না থাকায় মানুষই হন বজ্রপাতের শিকার।

বর্ষাকালে ভারতের বিভিন্ন রাজ্যেই কম-বেশি বজ্রপাতজনিত মৃত্যু ঘটে, তবে প্রায় প্রতি বছরই সর্বোচ্চ মৃত্যু ঘটে বিহারে। রাজ্যটির ভৌগলিক অবস্থানই এজন্য দায়ী।

এদিকে সাম্প্রতিক বছরগুলোতে ভারতে বাড়ছে বজ্রপাতে মৃত্যুর হার। গত ফেব্রুয়ারিতে ভারতের আবহাওয়া দপ্তরের অধীন ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেটেরোলজি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে ১৯৯৫ সাল থেকে ২০০৪ সাল— ১০ বছরের প্রতি বছরই উল্লেখযোগ্য হারে বেড়েছে ভারতে বজ্রপাতে মৃ্তের সংখ্যা।

পৃথক আর একটি প্রতিবেদনে ভারতের অলাভজনক সংস্থা ক্লাইমেট রিসাইলেন্ট অবসার্ভিং সিস্টেমস প্রোমোশন কাউন্সিল জানিয়েছে, ২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মার্চে ভারতে বজ্রপাতের হার বেড়েছে ৩৪ শতাংশ।

সূত্র: বিবিসি