বিশ্বকাপে কোন দল কোন গ্রুপে

বিশ্বকাপে কোন দল কোন গ্রুপে

কাতার বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হয়ে গেল। ড্র’তে একই গ্রুপে পড়েছে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন স্পেন ও জার্মানি। সে হিসেবে তুলনামূলক সহজ গ্রুপেই পড়েছে দক্ষিণ এশিয়ার দুই জনপ্রিয় দল ব্রাজিল ও আর্জেন্টিনা।

শুক্রবার (১ এপ্রিল) দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনন সেন্টারে এক জমকালো আয়োজনে অনুষ্ঠিত হলো কাতার ২০২২ বিশ্বকাপের ড্র। বিশ্বজুড়ে যুদ্ধ-বিবাদ বন্ধের আহ্বান জানিয়ে ড্র আয়োজনের আনুষ্ঠানিকতা শুরু করেন ফিফা সভাপতি ইনফান্তিনো। শুরুতে ২০১৮ সালের বিশ্বকাপ থেকে এযাবৎ পর্যন্ত পৃথিবী ছেড়ে যাওয়া কিংবদন্তিদের স্মরণ করা হয়। দিয়েগো ম্যারাডোনা, গার্ডন ব্যাঙ্কস, পাওলো রসি, গার্ড মুলারকে স্মরণ করা হয়।

ড্রয়ের আগে বিশ্বকাপ নিশ্চিত হওয়া সব দলের নাম অবশ্য জানা সম্ভব হয়নি। কোভিড এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে এখনো বিশ্বকাপ বাছাই শেষ হয়নি। ৩২ দলের বিশ্বকাপে স্বাগতিক কাতারসহ ২৯ দল নিশ্চিত হয়েছে। আন্তঃমহাদেশীয় প্লে-অফ জয়ী এবং ইউরোপিয়ান প্লে-অফ জয়ী দলকে দিয়ে পুরণ হবে তিনটি ফাঁকা স্লট।

সর্বশেষ ফিফা র‌্যাংকিং অনুযায়ী চারটি পটে রাখা হয় দলগুলোকে। স্বাগতিক কাতারকে রাখা হয় গ্রুপ-এ তে। পরে লটারির মাধ্যমে নির্ধারণ করা হয় কোন দল কোন গ্রুপে পড়বে।

ড্র’তে কোন গ্রুপে পড়ল কোন দল:-

গ্রুপ-এ

কাতার, একায়েডর, সেনেগাল ও নেদারল্যান্ডস।

গ্রুপ-বি

ইংল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র ও ইউরো প্লে-অফ

গ্রুপ-সি

আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড

গ্রুপ-ডি

ফ্রান্স, আন্তঃমহাদেশীয় প্লে-অফ-১, ডেনমার্ক, তিউনিসিয়া

গ্রুপ-ই

স্পেন, আন্তঃমহাদেশীয় প্লে-অফ-৩, জার্মানি ও জাপান

গ্রুপ-এফ

বেলজিয়াম, কানাডা, মরক্কো ও ক্রোয়েশিয়া

গ্রুপ-জি

ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন

গ্রুপ-এইচ

পর্তুগাল, ঘানা, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া।