রবীন্দ্রনাথ বাংলা সাহিত্য সংস্কৃতির প্রাণপুরুষ : নীরজ কুমার

রবীন্দ্রনাথ বাংলা সাহিত্য সংস্কৃতির প্রাণপুরুষ : নীরজ কুমার

‘রবীন্দ্রনাথ বাংলা সাহিত্য সংস্কৃতির প্রাণপুরুষ। যার রচনা, দর্শন, চেতনা বাঙালি ও বাংলা সাহিত্যকে করেছে ঋদ্ধ। বিশ্বমানবের পাঠ আমরা পাই তাঁর কাছ থেকেই’।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৮১ তম মহাপ্রয়াণ দিবস উপলক্ষে রবীন্দ্রসংগীত শিক্ষা প্রতিষ্ঠান আনন্দলোক আয়োজিত অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে সিলেটস্থ ভারতীয় সহকারী কমিশনের সহকারী হাই কমিশনার নীরজ কুমার জয়সোয়াল উপরোক্ত কথাগুলো বলেন।

২২ শ্রাবণ শনিবার (০৬ আগস্ট) সন্ধ্যা ৬টায় সিলেট জেলা পরিষদের মিলনায়তনে আয়োজিত ‘শ্রাবণসন্ধ্যা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আবুল ফতেহ ফাত্তাহ।

তিনি বলেন- রবীন্দ্রসংগীত বাঙালির চির আদরের ধন। তাঁর গান আমাদের প্রেরণার উৎস। আমাদের সুখে-দুখে, ব্যক্তি ও জাতীয় জীবনে রবীন্দ্রনাথ অবিচ্ছেদ্য অংশ।

আনন্দলোকের প্রতিষ্ঠাতা ও পরিচালক রবীন্দ্রসংগীত শিল্পী রাণা কুমার সিনহার সভাপতিত্বে ও সমন্বয়ক রবিকিরণ সিংহ রাজেশের সঞ্চালনায় অনুষ্ঠানে আনন্দলোকের শিক্ষার্থীদের পাশাপাশি একক ও সম্মেলক কণ্ঠে রবীন্দ্রসংগীত নিবেদন করেন বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী প্রতীক এন্দ, অনিমেষ বিজয় চৌধুরী, বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা সিলেট শাখা, জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, সিলেট ও গীতবিতান বাংলাদেশ।