সিলেট ও সুনামগঞ্জের বন্যায় মানবিক বিপর্যয়ের আশঙ্কা

সিলেট ও সুনামগঞ্জের বন্যায় মানবিক বিপর্যয়ের আশঙ্কা

সিলেটে বন্যার যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে করে সেখানে মানবিক বিপর্যয়কর পরিস্থিতির আভাস তৈরি হয়েছে। সুনামগঞ্জের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।সিলেটের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে বিপুল সংখ্যক মানুষ আশ্রয় নিয়েছে। এছাড়া সিলেটের বিভিন্ন এলাকায় বন্যার পানি প্রবেশ করায় তাদের কাছে খাদ্যদ্রব্য পৌঁছে দেয়াও কঠিন হয়ে পড়েছে। 

জানা গেছে, সিলেট নগরীতে অনেক এলাকায় বাসায় দুই তলা ও তিন তলাতে মানুষ আটকা পড়েছেন। তবে উপশহর এলাকায় কয়েকজন স্বেচ্ছাসেবী বুক-সমান পানিতে নেমে মাইকিং করতে দেখা গেছে। শুধু তাই নয়. সঙ্গে করে তারা নিয়ে যাচ্ছেন পানির বোতলও।

এই দলের একজন সুলায়মান মিয়া বলেন, যে তার এলাকা একতলা সমান পানিতে ডুবে গেছে। দুই তিন তলায় কেউ আছেন কি না তারা সেটা খুঁজে দেখছেন এবং তাদেরকে তিনি অন্তত খাবার পানি দিয়ে সাহায্য করতে চান। 

তিনি আরো বলেন, এই এলাকাতে বলা যায় বেশ বিত্তবানরা থাকেন। এখানে দুই তলা থেকে চার তলা পর্যন্ত বাড়িতে মানুষ আটকে আছে। যারা বারান্দা থেকে আমাদের কাছে পানি চাচ্ছেন তাদেরকে দিচ্ছি। কিন্তু আমাদের একার পক্ষে একাজ করা সম্ভব না। আর বেশি দূর যেতেও পারবো না। পানির গভীরতা সেখানে আরো বেশি বলেও জানান তিনি। 

এদিকে, সুনামগঞ্জের মত সিলেটেও এখন মোবাইলের নেটওয়ার্ক পাওয়া যাচ্ছে। একারণে কে কোথায় আশ্রয় নিয়েছেন তার খবর নিতে পারছেন না পরিবার বা আত্মীয় স্বজনরা। এ ছাড়াও সিলেটের বাইরে থেকে সুনামগঞ্জের উদ্দেশ্যে যাত্রা করে সিলেটেই আটকে পড়েছেন এমন অনেকে। তারা তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।