সুনামগঞ্জে যে শিশুর বয়স ‘১০৩’ বছর!

সুনামগঞ্জে যে শিশুর বয়স ‘১০৩’ বছর!

মাত্র তিন বছর আগে জন্ম হয় শিশু মাহদী হাসানের। কিন্তু সরকারি হিসেবে বর্তমানে তার বয়স ১০৩ বছর। ঘটনাটি দেখা গেছে উপজেলার কালারুকা ইউনিয়নের হাসনাবাদ গ্রামের ফরিদ আহমদের ছেলে মাহদী হাসানের জন্ম সনদে।

শিশুটির পরিবারের পক্ষ থেকে বলা হয়, ২০১৮ সালের ০৫ মার্চ জন্ম হয় শিশু মাহদী হাসানের। তার জন্মের বছর খানিক পরে তার পিতা ফরিদ মিয়া জন্ম সনদ সংগ্রহ করেন। এ সময় মাহদী হাসানের জন্ম তারিখ দেওয়া  হয় ৫ মার্চ ১৯১৮ সাল। ফরিদ মিয়ার লেখাপড়া না থাকায় সেই সময় তার ছেলের বয়স ১০৩ বছর বুঝতে পারেননি।

ফরিদ মিয়া জানান, তিনি পেশায় একজন দিনমজুর। প্রতিদিন মানুষের বাড়ি বাড়ি কাজ করে সংসার চালান। জন্ম থেকেই তার ছেলে মাহদী হাসান হৃদ্‌রোগে আক্রান্ত। স্থানীয় একজনের কাছ থেকে জানতে পারেন হৃদ্‌রোগের চিকিৎসার জন্য সরকার সমাজসেবা অফিসের মাধ্যমে সাহায্য করছে। এমন খবর পেয়ে মাহদী হাসানের পিতা ফরিদ মিয়া কাগজপত্র রেডি করে সমাজসেবা অফিসে জমা দিতে যান। সেখানে গিয়ে জানতে পারেন তাঁর ছেলের বয়স ১০৩ বছর। পরে তিনি কালারুকা ইউনিয়নে গেলে তাঁকে কোনো  ধরনের সহযোগিতাও করা হয়নি। বর্তমানে ফরিদ মিয়া ছেলের চিকিৎসা এবং জন্ম সনদ সংশোধনের জন্য মানুষের দ্বারে দ্বারে ঘুরছেন।

এ ব্যাপারে কালারুকা ইউনিয়নের সচিব পিংকু দাস বলেন, আমি এখানে বেশি দিন হয়নি যোগদান করেছি। এ ধরনের কাজ ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা আয়েশা আক্তার করে থাকেন।

কালারুকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অদুদ আলম বলেন, আমি এসব কিছু জানি না। জন্ম সনদের কাজ সচিব করেন, তিনিই এটি জানবেন।