সুরের মূর্ছনায় মানবতার জয়গান

সুরের মূর্ছনায় মানবতার জয়গান

শাদমান শাবাব, শাবি || 'মুক্ত সংস্কৃতিতে গড়ে তুলি মানববন্ধন’—এই স্লোগানকে সামনে রেখে দুই দশকেরও বেশি সময় ধরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাংস্কৃতিক সংগঠন ‘শিকড়’–এর পথচলা। দীর্ঘ এই চলার পথে কখনো অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের ভাষা হিসেবে, কখনো মানবতার সেবায়, আবার কখনোবা অপসংস্কৃতি রোধে সাংস্কৃতিক আয়োজন করেছে তারা। মানবতার জয়গান গেয়ে ‘বিগ্রহ-মানবতা-মুক্তি’ শিরোনামে তেমনি এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে শিকড়’র সদস্যরা।

২৬শে মার্চ স্বাধীনতা দিবসে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) মুক্তমঞ্চে এটি অনুষ্ঠিত হয়৷ দুইটি কিডনি বিকল হয়ে যাওয়া শিক্ষার্থী মজিবুর রহমান রূপকের চিকিৎসার অর্থ সংগ্রহে তারা এই আয়োজন করে। আয়োজকেরা জানায়, তাদের এই আয়োজন এবং 
শিকড়ের ঋতুভিত্তিক সাহিত্য পত্রিকা "অরণী" ও চিত্রকলা বিভাগের গ্লাসপেইন্ট–বিক্রি করে প্রাপ্ত অর্থ রূপকের চিকিৎসা তহবিলে প্রদান করা হবে।  

মজিবুর রহমান রূপক শাবিপ্রবি’র লোকপ্রশাসন বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তার দুইটি কিডনি বিকল হয়ে গেছে। বর্তমানে তিনি চিকিৎসাধীন রয়েছেন। চিকিৎসকেরা জানিয়েছেন রূপককে বাঁচাতে হলে অতি দ্রুত তাকে বিদেশে নিয়ে কিডনি প্রতিস্থাপন করতে হবে। এজন্য চিকিৎসা বাবদ আনুমানিক ৫০ লক্ষ টাকার প্রয়োজন। 

সাংস্কৃতিক সংগঠন ‘শিকড়’-এর সহ-সভাপতি ইন্তেখাব আলী সন্দীপন বলেন, মজিবুর রহমান রূপকের ব্যয়বহুল চিকিৎসার এই ব্যয়ভার তার পরিবারের একার পক্ষে বহন করা সম্ভব নয়। তাই রূপকের চিকিৎসায় যথাসম্ভব সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য আমরা স্বাধীনতা দিবসে চ্যারিটির আয়োজন করি। আমরা শিকড়ের সদস্যরা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে সকল পরাধীনতা, সকল বন্ধন থেকে মুক্তির স্বপ্ন দেখি। পাশাপাশি আমরা এও স্বপ্ন দেখি— মজিবুর রহমান রুপক অসুস্থতা কাটিয়ে আবারো হাসিমুখে আমাদের মাঝে ফিরে আসবেন।