বেসরকারি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে

‘অনলাইনভিত্তিক উগ্রবাদ প্রতিহতকরণে আইনের প্রয়োগ’ শীর্ষক আলোচনা

‘অনলাইনভিত্তিক উগ্রবাদ প্রতিহতকরণে আইনের প্রয়োগ’ শীর্ষক আলোচনা

সিলেটের শীর্ষস্থানীয় বেসরকারি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ‘অনলাইনভিত্তিক উগ্রবাদ প্রতিহতকরণে আইনের প্রয়াগ’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দি এশিয়া ফাউন্ডেশনের আর্থিক ও কারিগরি সহায়তায় এবং আইডিয়া’র বাস্তবায়নকৃত ‘পিস’ প্রকল্পের আওতায় এই প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের এম হাবিবুর রহমান লাইব্রেরি হলে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেজিস্ট্রার এবং বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী। এতে প্যানেলিস্ট ছিলেন এসএমপির শাহপরাণ থানার সহকারী কমিশনার (এসি) রুপক কুমার সাহা, এমইউ’র আইন অনুষদের ডিন সহযোগী অধ্যাপক শেখ আশরাফুর রহমান ও দি এশিয়া ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার জয়নাল আবেদিন।

এশিয়া ফউন্ডেশনের প্রোগ্রাম অফিসার হামিদুল হক এবং আইডিয়া’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর সুদীপ্ত চৌধুরীর সঞ্চালনায় প্যানেল আলোচনায় অতিথি ছিলেন শাহপরাণ থানার ওসি সৈয়দ আনিসুর রহমান, এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম ডিরেক্টর আইনি ইসলাম। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিপুল সংখ্যক শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, পিস প্রকল্পটি কমিউনিটি পুলিশিং অ্যাাপ্রোচে উগ্রবাদ ও সহিংস উগ্রবাদ প্রতিহতকরণে আইনশৃঙ্খলা বাহিনীর হাতকে শক্তিশালীকরণে কাজ করছে। সিলেট মহানগরীর ছয়টি এবং জৈন্তাপুর ও গোলাপগঞ্জ থানা এলাকায় প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা জানায়, শিক্ষার্থীদের অনলাইনভিত্তিক উগ্রবাদ ও সহিংস উগ্রবাদ প্রচার থেকে বিরত রাখতে সংশ্লিষ্ট বিষয়ে দেশের প্রচলিত আইনের বিধানসমূহ সম্পর্কে জ্ঞান-সমৃদ্ধ করাই ছিল এই প্যানেল আলোচনার উদ্দেশ্য। যাতে করে শিক্ষার্থীরা উগ্রবাদের ফাঁদ থেকে নিজেকে রক্ষা করতে পারে এবং তাদের নিজস্ব চৌহদ্দির মধ্যে অন্যদেরও এ বিষয়ে সচেতন করতে পারে। পাশাপাশি উগ্রবাদ সংক্রান্ত্র তথ্যাদি পুলিশের কাছে হস্তান্তর করার মাধ্যমে এটি দমনে শিক্ষার্থীরা যাতে সহায়তা করতে পারে, সেটাও ছিল উদ্দেশ্য।

প্যানেল আলোচনা বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করেন আইডিয়ার উপজেলা ফেসিলিটেটর কংকন কান্তি দাস এবং মেট্রোপলিটন ইউনিভার্সিটির আইন ও বিচার বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক গাজী সাইফুল হাসান।