জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সিলেটে

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সিলেটে

জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাব এখন সিলেট মহানগর এলাকায়ও পরিলক্ষিত হচ্ছে বলে জানিয়েছেন শহরের মেয়র আরিফুল হক চৌধুরী। সিসিকের ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণার সময় তিনি এমন মন্তব্য করেন। বাজেটে ১ হাজার ৪০ কোটি ২০ লাখ ৪৩ হাজার টাকা আয় ও সমপরিমাণ টাকা ব্যয় ধরা হয়েছে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে নগরীর একটি কনভেনশন সেন্টারে সংবাদ সম্মেলনের মাধ্যমে বাজেট ঘোষণা করেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

এ সময় মেয়র বলেন, “সিলেটে বর্ষা মৌসুমে প্রচণ্ড তাপদাহ, আবার রাতে কিংবা দিনে স্বল্প সময়ে একটানা অস্বাভাবিক বর্ষণের কারণে জলাবদ্ধতার দুর্ভোগ সহ্য করতে হয়েছে নগরবাসীকে। এমনকি এবারের মৌসুমে সিলেট নগরীতে সবচেয়ে কম সময়ে বেশি পরিমাণ বৃষ্টিপাতের রেকর্ডও আমরা প্রত্যক্ষ করেছি।”

তিনি আরও বলেন, “স্বল্প সময়ে অতিবৃষ্টি ছাড়াও চা বাগানের মধ্য দিয়ে প্রবহমান ছড়া ও খালের রুগ্ন দশা আমাদের দুর্ভোগ আরও বাড়িয়ে দিয়েছে। ২০১৪ সাল থেকে এসব চা বাগানের ছড়া ও খাল খননের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বারবার অনুরোধ জানিয়ে আসছি। তারপরও এগুলো আজ পর্যন্ত বাস্তবায়ন করা হয়নি। সিলেটবাসীর স্বার্থে এসব বাস্তবায়ন জরুরী।”

এ বিষয়ে সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, সিলেটে এ বছরের জুন মাসে ৬২ বছরের মধ্যে রেকর্ড ১,৪৫৬.০২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। অথচ এ মাসের গড় বৃষ্টিপাত ছিল ৮১৮.৪৪ মিলিমিটার। জলবায়ু পরিবর্তনের কারণে এমনটি হচ্ছে বলে মন্তব্য করেন এ আবহাওয়াবিদ।