লেখক-সাংবাদিক হেলাল নির্ঝর’র জন্মদিন আজ

লেখক-সাংবাদিক হেলাল নির্ঝর’র জন্মদিন আজ

মো. শিপন খান:

লেখক-সাংবাদিক হেলাল নির্ঝর এর আজ ৫০তম জন্মদিন ১৯৭২ সালের ৭ ডিসেম্বর সিলেট জেলার বালাগঞ্জ উপজেলার কুশিয়ারা নদী তীরবর্তী হাড়িয়ারগাঁও গ্রামের পিত্রালয়ে তিনি জন্মগ্রহণ করেন। প্রাথমিক শিক্ষার হাতেখড়ি মামারবাড়ী ফেঞ্চুগঞ্জের কুতুবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে। সিলেট মদনমোহন কলেজ থেকে স্নাতক সম্পন্ন।

মাধ্যমিকে পড়াকালীন তিনি ছাত্র সংসদের সেক্রেটারি নির্বাচিত হন। একজন সফল অনুষ্ঠান উপস্থাপক হিসেবে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। ১৯৮৯ সাল থেকে সিলেটের স্থানীয় এবং জাতীয় পত্রিকায় ছড়া-কবিতা লিখে সর্বমহলে পরিচিতি লাভ করেন।

১৯৯৩ সালে রেডিও বাংলাদেশ সিলেট কেন্দ্র থেকে শিশু কিশোরদের জন্য সম্প্রচারিত অনুষ্ঠান 'নবকল্লোলে' অংশ গ্রহণ করতেন। জাতীয় শিশু কিশোর ও যুবকল্যাণ সংগঠন 'চাঁদেরহাট' স্থানীয় ইউনিট আহবায়ক, জাতীয় কবি সংগঠন 'অনুপ্রাস' ও ঢাকা আহছানিয়া মিশন মাদকতা প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্মসূচী (আমিক) মদন মোহন কলেজ ইউনিট এর আহবায়ক, ছড়া সংসদ, সিলেট এর সাধারণ সম্পাদক এর দায়িত্ব পালন করেন। জালালাবাদ যুব ফোরাম, জালালাবাদ সাহিত্য ফোরামসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে কাজ করেন।

জনপ্রিয় দৈনিক আমার দেশ ও দৈনিক জালালাবাদ পত্রিকায় সাংবাদিকতার হাতেখড়ি। সর্বশেষ দৈনিক 'সিলেট সুরমা' পত্রিকায় বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন সুনাম ও সাফল্যের সাথে। বর্তমানে অনলাইন নিউজপোর্টাল 'সিলেটের চোখ ডটকম' এর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে চলেছেন।

কাজের ফাঁকে ফাঁকে এলাকার সামাজিক ও প্রাতিষ্ঠানিক কর্মকান্ড চালিয়ে গেছেন অত্যন্ত নিষ্ঠার সাথে। নিজ গ্রামে ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট অনুমোদিত কোরান প্রশিক্ষণ কেন্দ্রের তিনি প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক। একই সময়ে হাড়িয়ারগাঁও কেন্দ্রীয় শাহী ঈদগাহ এরও তিনি প্রতিষ্ঠাকালীন আহবায়ক। হাড়িয়ারগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির দু'দুবারের নির্বাচিত সদস্য। ওসমানীগঞ্জ বাজার পরিচালনা কমিটির সাবেক সাধারণ সম্পাদকসহ ওসমানীগঞ্জ বাজার জামে মসজিদেরও তিনি প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক এবং বর্তমান সহসভাপতির দায়িত্ব পালন করছেন। হাড়িয়ারগাঁও দারুসসালাম মুহাম্মদিয়া মাদরাসার প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে এখনো দায়িত্বে বহাল রয়েছেন। এছাড়াও সামাজিক বিচার-সালিশসহ এলাকার মানুষের দুর্যোগে দুঃসময়ে পাশে দাঁড়ানো তাঁর নিয়মিত রুটিনকাজ। বহুমাত্রিক প্রতিভাবান এই মানুষটির জন্মদিনে অফুরান শুভেচ্ছা।