ঈদে মহানগরবাসীর নিরাপত্তায় এসএমপির ১৭ নির্দেশনা

ঈদে মহানগরবাসীর নিরাপত্তায় এসএমপির ১৭ নির্দেশনা

পবিত্র ঈদুল আজহার সময় চুরি–ডাকাতি রোধে পুলিশ পরিচয়ে বা অপরিচিত কাউকে মাস্ক বা পিপিই পরে বাসায় প্রবেশ করতে না দেওয়ার নির্দেশ দিয়েছে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)।

শুক্রবার দুপুরে সিলেট মহানগর এলাকার বাসিন্দাদের নিরাপত্তার জন্য ১৭টি নির্দেশনা দিয়ে এক গণবিজ্ঞপ্তি দেন এসএমপির অতিরিক্ত উপকমিশনার বি এম আশরাফ উল্যাহ।

নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে—ঈদের জামাতে নগদ অর্থ, মুঠোফোন বহনে সর্তক থাকা, স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান, মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার থেকে বিরত থাকা। করোনাভাইরাস সংক্রমণ রোধে নিজ নিজ বাসস্থান থেকে ওজু করে মসজিদে যাওয়া, জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করার অনুরোধও জানানো হয় বিজ্ঞপ্তিতে। ব্যাংক থেকে টাকা উত্তোলন এবং বহনে সতর্ক থাকা, প্রয়োজনে পুলিশের সহায়তা নেওয়া এবং মুঠোফোনভিত্তিক আর্থিক লেনদেনে প্রতারক চক্র থেকে সজাগ থাকা।

নির্দেশনাগুলোর মধ্যে আরও রয়েছে সিটি করপোরেশনের নির্ধারিত স্থানে এবং ইউনিয়ন এলাকায় উপজেলা প্রশাসনের নির্ধারিত স্থানে পশু জবাই করা, পশু জবাইয়ের বর্জ্য নিদিষ্ট জায়গায় রাখা, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সঙ্গে যোগাযোগ করে পশু জবাইয়ের অস্থায়ী স্থান জানা, পশুর হাটে জাল টাকা শনাক্তকরণে ব্যাংকের বুথে জাল টাকা শনাক্তকরণ মেশিনে টাকা পরীক্ষা করা।

বাসাবাড়িতে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার, দরজায় নিরাপত্তা অ্যালার্মযুক্ত তালা ব্যবহার, মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও থানা–পুলিশকে অবহিত করতে হবে।

রাতে জনবহুল সড়ক দিয়ে চলাচল করা, চলাচলের সময় সঙ্গে থাকা মূল্যবান সামগ্রী বা টাকাপয়সা সম্পর্কে সাবধানতা অবলম্বনের কথাও বলা হয় গণবিজ্ঞপ্তিতে। সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারীর বিষয়ে সতর্ক থাকা, বিপণিবিতানে নগদ অর্থ না রাখা এবং প্রয়োজনে জাতীয় জরুরি সেবার ৯৯৯ নম্বরে যোগাযোগের আহ্বান জানানো হয় নির্দেশনায়।