গরমে হাঁসফাঁস, সিলেটে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই

গরমে হাঁসফাঁস, সিলেটে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই

দেশের কিছু কিছু এলাকায় হালকা বৃষ্টি হলেও বৃষ্টির পর আবার সেই ভ্যাপসা গরম ফিরে আসছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় তাপমাত্রার চেয়ে বেশি গরম অনুভূত হচ্ছে। গরমে হাঁসফাঁস অবস্থা সাধারণ মানুষের। বিশেষ করে নিম্নবিত্তদের কষ্ট হচ্ছে সবচেয়ে বেশি।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, সিলেটসহ অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিকে এই গরম কবে নাগাদ কমতে পারে জানতে চাইলে আবহাওয়াবিদরা নিশ্চিত করে কিছু বলতে পারেননি। তারা বলছেন, টানা ভারী বৃষ্টি না হলে এই গরম কমবে না। আগামী কয়েক দিনে ভারী বৃষ্টির সম্ভাবনাও নেই।

বৃহস্পতিবার (২১ জুলাই) ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা গত কয়েক দিনের তুলনায় অনেক কম। গত কয়েক দিন গড়ে তাপমাত্রা ছিল ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস।  তারপর ভ্যাপসা গরম একই রকম অনুভূত হচ্ছে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, এই বৃষ্টি ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে হচ্ছে। বৃষ্টি কম হলে তাপমাত্রা খুব একটা কমবে না। গরম কমতে হলে টানা ভারী বৃষ্টি হতে হবে। আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টি হলেও ভারী বৃষ্টির সম্ভাবনাও নেই।

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।