চলতি মাসের ২৪ তারিখের মধ্যে বই পাবে সিলেটের ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা

চলতি মাসের ২৪ তারিখের মধ্যে বই পাবে সিলেটের ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, সাম্প্রতিক বন্যায় সিলেট অঞ্চলে যেসব শিক্ষার্থীর বই নষ্ট হয়ে গেছে বা হারিয়ে গেছে, তাদের হাতে চলতি মাসের ২৪ তারিখের মধ্যে বই পৌঁছে দেওয়া হবে। সোমবার (১৮ জুলাই) সিলেট সার্কিট হাউজে শিক্ষা বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা অ্যাসেসমেন্ট করেছি, কতজন শিক্ষার্থীর বই নষ্ট হয়েছে বা হারিয়েছে। সেই অ্যাসেসমেন্ট অনুযায়ী আমরা বিভিন্ন অঞ্চল থেকে বইগুলো নিয়ে এসে দেওয়ার ব্যবস্থা করেছি। এই মাসের ২৪ তারিখের মধ্যে আমাদের সকল এসএসসি পরীক্ষার্থী ও অন্যান্য ক্লাসের শিক্ষার্থীদের হাতেও বই পৌঁছে যাবে। 

মন্ত্রী বলেন, করোনার কারণে যে লার্নিং গ্যাপটা হয়েছে, সেটা পূরণের জন্য আমরা গবেষণা করে বের করেছি যে কোথায় কোথায় সমস্যা আছে। সেটার একটা পূর্ণ একটা পরিকল্পনা করে রেমেডিয়াল ক্লাসের পরিকল্পনা হয়তো আমরা এক সপ্তাহ-দশদিনের মধ্যে প্রকাশ করবো। বিশেষ করে বন্যাদুর্গত এলাকায় পরীক্ষার্থীরা একটু হয়তো পিছিয়ে পড়েছে। তবে শিক্ষকরা সহযোগিতা করলে তারাও এগিয়ে যাবে।

দীপু মনি বলেন, ১২০ বছর পর ভয়াবহ বন্যায় বহু সম্পদ রক্ষা করা যায়নি। এই বন্যার মধ্যে পড়াশোনা বন্ধ রাখতে হয়েছে। পরীক্ষা বন্ধ করে দিতে হয়েছে। তিনি ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেরামতের জন্য শিক্ষা প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলকে দ্রুত উদ্যোগী হতে নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন,  দ্রুততম সময়ের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার চেষ্টা করতে হবে।

মতবিনিময় সভায় সিলেটের জেলা প্রশাসক মো. মজিবুর রহমান, সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান রমা বিজয় সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।