পশ্চিমবঙ্গে ভয়াবহ সহিংসতা, নিহত ১০

পশ্চিমবঙ্গে ভয়াবহ সহিংসতা, নিহত ১০

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে ভয়াবহ রাজনৈতিক সহিংসতায় ১০ জনের মৃত্যু হয়েছে। পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় তৃণমূল কংগ্রেসের এক নেতা খুন হওয়ার পর রাজনৈতিক উত্তাপ ছড়িয়ে পড়ে। আগুনে পুড়েছে বেশ কয়েকটি বাড়ি। পুড়ে যাওয়া বাড়িঘর থেকে শেষ খবর পাওয়া পর্যন্ত ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রের বরাতে এসব তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, সোমবার রাত থেকে অগ্নিগর্ভ বীরভূমের রামপুরহাট। জ্বলছে একের পর এক বাড়ি। রাতেই অগ্নিদগ্ধ কয়েকজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

স্থানীয়রা জানান, সোমবার রাতে তিনটি মরদেহ উদ্ধার হয়। মঙ্গলবার (২২ মার্চ) সকালে আরো সাতজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

সোমবার সন্ধ্যায় বগটুই গ্রামে রামপুরহাট এক নম্বর ব্লকের বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান ও তৃণমূল নেতা ভাদু শেখ খুন হন। কিছুক্ষণ পরই গ্রামের কয়েকটি বাড়িতে আগুন দেওয়া হয়।

এ ঘটনার সঙ্গে জড়িতদের এখনো শনাক্ত করা যায়নি বলে জানিয়েছে পুলিশ।

বীরভূম জেলার পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠী জানান, নিহত ভাদু শেখের বাড়ি বগটুই গ্রামে। সোমবার সন্ধ্যায় গ্রামের স্থানীয় একটি চায়ের দোকানে তিনি বসেছিলেন। সে সময় একদল লোক তাকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ করে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

বোমার আঘাতে আহত ভাদু শেখকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনার পর বগটুই গ্রামে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে। অগ্নি-সংযোগের ঘটনাও সে সময়ই ঘটেছে বলে ধারণা করছে পুলিশ।

নগেন্দ্র ত্রিপাঠী জানান, বগটুই গ্রামে কয়েকটি বাড়িতে আগুন লাগানো হয়। মঙ্গলবার সকালে একটি বাড়ি থেকে ৭ জনের অগ্নিদগ্ধ মরদেহ উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, সোমবার রাতেই একটি বাড়ি থেকে তিনজনের অগ্নিদগ্ধ মরদেহ উদ্ধার করেছিল দমকল বাহিনী। সব মিলিয়ে এখন পর্যন্ত ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

স্থানীয় সূত্র বলছে, পুড়ে যাওয়া বাড়িগুলো থেকে আরো কয়েকটি মরদেহ উদ্ধার হয়েছে। সব মিলিয়ে ১৫ জনের মৃত্যুর কথা বলা হচ্ছে ৷

তবে পুলিশ বা প্রশাসন এ বিষয়ে এখনো কোনো তথ্য দেয়নি।

সূত্র: ডয়েচে ভেলে, আনন্দবাজার