বানভাসি মানুষের পাশে একজন শফিউল আলম নাদেল

বানভাসি মানুষের পাশে একজন শফিউল আলম নাদেল
বন্যার্তদের ত্রান সামগ্রী বিতরণ করছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল

কামরুল ইসলাম মাহি || গ্রাম থেকে শহর। চারদিকে অথৈ জল। জলের মধ্যে ভেসে বেড়াচ্ছে ঘরবাড়ি। বাধ্য হয়ে অসহায় মানুষরা ঠাঁই নিয়েছেন আশ্রয়কেন্দ্রে। অনেকেই বাড়ি ছেড়ে যাচ্ছেন না সহায় সম্পদের মায়ায়। এ যেন জলযোদ্ধে বানভাসি মানুষের বসবাস।

এই চিত্র সিলেট - সুনামগঞ্জের ভয়াবহ বন্যার। যেখানে অন্তত ৩৫ লাখ মানুষ পানিবন্দি। এই অবস্থায় পানিবন্দি মানুষের মধ্যে খাবার ও বিশুদ্ধ পানির সংকটে চরমে। নৌকা দেখলেই ত্রাণের আশায় ছুটে আসছেন তারা। ঠিক এই যখন পরিস্থিতি তখন বন্যাকবলিত মানুষের পাশে দিনরাত খাবার নিয়ে হাজির হচ্ছেন শফিউল আলম চৌধুরী নাদেল। যিনি বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক।

বৃহত্তর সিলেটের এই কৃতিসন্তান সিলেটজুড়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি শুরু থেকেই চালিয়ে যাচ্ছেন ত্রান সহায়তা কার্যক্রম। সংকটে থাকা বানভাসিদের পাশে দাঁড়িয়েছেন তিনি।

সিলেট মহানগর আওয়ামী লীগের সদস্য জুমাদিন আহমদ জানান, মানবিক নেতা শফিউল আলম নাদেল পানিবন্দি আটকে পড়া মানুষদের উদ্ধারে চালিয়ে যাচ্ছেন তৎপরতা। বন্যার্তদের পারাপার ও ত্রাণসমগ্রী বিতরণে তিনি দিনরাত কাজ করে যাচ্ছেন।

সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি কিশওয়ার জাহান সৌরভ জানান, বন্যার শুরু থেকেই তাঁর নির্দেশে সিলেট মহানগর ছাত্রলীগ বন্যার্ত মানুষের মধ্যে বিশুদ্ধ পানি ও শুকনো খাবার বিতরণ করছে। এছাড়াও পানি কমার সঙ্গে সঙ্গে রান্না করা খাবার নগরীর বিভিন্ন আশ্রয়কেন্দ্রে বিতরণ করা হচ্ছে।

সৌরভ বলেন, আমাদের সিলেট অঞ্চলের পরিশ্রমী জনবান্ধন এই জননেতা বন্যার্ত মানুষের মধ্যে নিজস্ব তহবিল থেকে ত্রান সামগ্রী বিতরণ করছেন। বৃহস্পতিবার সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভয়াল বন্যায় আহত রোগীদের জন্য নগদ অর্থ সহায়তা করেছেন। যা ওসমানী হাসপাতালের পরিচালকের কাছে হস্তান্তর করা হয়েছে।

নাদেলের ঘনিষ্ঠজনরা জানান, সরকারের পক্ষ থেকে ত্রাণ পর্যাপ্ত আছে। দুর্গম কিছু এলাকার মানুষদের কাছে  পৌঁছাতে অনেক কষ্টকর হয়ে যাচ্ছে। ফলে বন্যায় প্লাবিত এলাকায় দেখা দিয়েছে তীব্র খাদ্য সংকট। এমন ক্ষুধার্ত মানুষের পাশে শফিউল আলম নাদেল ত্রান কর্যক্রম অব্যাহত রেখেছেন। বিশেষ করে সুনামগঞ্জ পৌরসভা, তাহিরপুর, জামালগঞ্জের মতো বেশী আক্রান্ত এলাকায় সেখানকার জনপ্রতিনিধিদের মধ্যমে তাঁর (নাদেল) নিজস্ব তহবিল থেকে বিভিন্ন সহায়তা প্রদান করা হয়েছে।

সর্বশেষ গতকাল বৃহস্পতিবার মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল ইউনিয়ন ও কুলাউড়া পৌরসভায় বন্যা কবলিত মানুষের মধ্যে ত্রাণ-সামগ্রী বিতরণ করেছেন নাদেল।

এ ব্যাপারে শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, ভয়াবহ বন্যার যখন শুরু হয় ঠিক তখনই বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার তড়িৎ সিদ্ধান্তে সিলেট, সুনামগঞ্জের অসহায় মানুষের সহায়তায় প্রশাসনের পাশাপাশি সেনাবাহিনীও ত্রাণ কার্যক্রমে অংশ নিয়েছে। ইতিমধ্যেই আমাদের নেত্রী, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বন্যাকবলিত সিলেট পরিদর্শন করেছেন। তিনি আমাদের নির্দেশ দিয়েছেন যতদিন এই দূর্ভোগ থাকবে ততদিন আমরা যেন মাঠে কাজ করি। এই মানবিক সংকটে দেশে-বিদেশে সকলে এগিয়ে আসা উচিত।   আমাদেরকে অসহায় মানুষের পাশে দাঁড়াতে হবে।