বাপা সিলেটের নাগরিক বন্ধন: খাসিয়াদের ভূমির মালিকানা দেয়ার দাবি

বাপা সিলেটের নাগরিক বন্ধন: খাসিয়াদের ভূমির মালিকানা দেয়ার দাবি

মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার বিভিন্ন পুঞ্জিতে খাসিয়া আদিবাসীদের উপর হামলা ও তাদের পান জুম কর্তন করার প্রতিবাদে  সিলেটে নাগরিক বন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট।

মঙ্গলবার বিকাল ৪ টায় সিলেটের কেন্দ্রীয় শহীদমিনার প্রাঙ্গণের এ নাগরিক বন্ধনে বক্তারা বলেন, ডলুছড়া ও ভেলুয়া পুঞ্জিতে সামাজিক বনায়নের নামে খাসি উচ্ছেদের ষড়যন্ত্র শুরু হয়েছে। তাদেরকে উচ্ছেদ করতে বার বার হামলা করা হচ্ছে। শিশু সন্তানের সামনে পিতাকে পিটিয়ে আহত করা হচ্ছে। খাসিয়া আদিবাসীদের চলাচলে বাঁধার সৃষ্টির মাধ্যমে আতংকিত করে তোলা হচ্ছে। যা স্বাধীন একটি দেশের জন্য লজ্জার।

বাপা সিলেটের সহ সভাপতি ড. নাজিয়া চৌধুরীর সভাপতিত্বে স্বাগত বক্তব্যে বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম বলেন, স্থানীয় একটি প্রভাবশালী গোষ্ঠী সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করার জন্য বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। যার মাধ্যমে বড় হুমকিতে রয়েছেন খাসিয়ারা। আর এর মূল কারণ বন বিভাগের সামাজিক বনায়নের নামে প্রাকৃতিক বন ধংসের পায়তারা। তাই যে জায়গায় প্রাকৃতিক বন রয়েছে সেখানে সামাজিক বনায়নের কোন যৌক্তিকতা নেই বলেও উল্লেখ করেন তিনি।

এসমিয় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের সিলেট মহানগর সভাপতি মৃত্যুঞ্জয় ধর ভোলা, তথ্যচিত্র নির্মাতা নিরন্জন দে যাদু, বাসদ মার্কসবাদী সিলেট জেলার আহ্ববায়ক উজ্জল রায়, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ,
বাংলাদেশ আদিবাসী ফোরাম সিলেট শাখার সভাপতি গৌরাঙ্গ পাত্র, শাহজালাল বিশ্ববিদ্যালয়র নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আফম জাকারিয়া প্রমুখ।