ভুল চিকিৎসায় ২ মাসের শিশুর মৃত্যু!

ভুল চিকিৎসায় ২ মাসের শিশুর মৃত্যু!

মৌলভীবাজার জেলার কমলগঞ্জে টিকা দেওয়ার ১৩ ঘণ্টা পর ২ মাসের এক শিশুর মৃত্যুর অভিযোগ উঠেছে।

মৃত শিশু সানজিদা জান্নাত তুহা কমলগঞ্জ পৌর এলার নছরতপুর গ্রামের ৩নং ওয়ার্ডের মো. জুয়ের আহমদের কন্যা। জুয়ের আহমেদের অভিযোগ, ভুল চিকিৎসায় তার সুস্থ সন্তান মারা গেছে।

জুয়ের আহমেদ বলেন, বৃহস্পতিবার সকাল ১১টায় কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সুস্থ অবস্থায় শিশুটিকে টিকা দেওয়ার জন্য নেওয়া হয়। কর্তব্যরত চিকিৎসক তাকে (পেন্টা+পিসিডি+আইপিডি+ওপিড) ৪টি টিকা তার দুই হাতে ও দুই পায়ে প্রয়োগ করেন। টিকা প্রদান শেষে তুহাকে নিয়ে তিনি বাড়ি যান।

মৃত শিশুটির বাবা আরও বলেন, রাত সাড়ে ১২টার দিকে ঘুমানো অবস্থায় শিশুটি কান্না করে ওঠে। আমি দেখি তার নাক দিয়ে ফেনা ও রক্ত বের হচ্ছে। তখন দ্রুত মেয়েকে নিয়ে কমলগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে যাই। কর্তব্যরত চিকিৎসক মৌলভীবাজার যাওয়ার কথা বলেন। সেখান থেকে আমরা অ্যাম্বুলেন্স নিয়ে মৌলভীবাজার সদর হাসপাতালে যাওয়ার পর হাসপাতালের ডাক্তাররা মৃত ঘোষণা করেন।

জুয়ের আহমেদ বলেন, মেয়েটা সুস্থ ও স্বাভাবিক অবস্থায় হাসপাতালে নিয়ে টিকা দিলাম। এভাবে তার মৃত্যু হবে ভাবিনি। এখন আমি কার কাছে যাব, কার কাছে গিয়ে বিচার দিব; কিছুই বুঝতে পারছি না। এই হাসপাতালে আরও কত শিশু ভুল চিকিৎসায় মারা যায়, কোনো বিচার হয় না। আমার মেয়ের যে বিচার হবে ভাবতে পারি না। শুধু আল্লাহকে বলব, তিনিই বিচার করবেন।

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মাহবুবুল আলম ভূইয়া বলেন, আমাদের এখানে প্রায় সময়ই বাচ্চাদের টিকা দেওয়া হয়। টিকায় কোনো সমস্যা হলে সেটা তাৎক্ষণিক ধরা পড়ে। তবে জ্বর বা স্বাভাবিক সমস্যা হতেই পারে। কিন্তু এই বাচ্চাটার ক্ষেত্রে অন্যটা হয়ে গেল। এখন বুঝতে হবে বাচ্চাটার আগে কোনো সমস্যা ছিলো কি না। আমরা সেটা জেলাতেও রিপোর্ট করেছি।

টিকার মেয়াদ আছে কি না জানতে চাইলে ডাক্তার মাহবুবুল আলম ভূইয়া বলেন, সেখানেও কোনো সমস্যা আছে কি না, আমরা সব বিষয়ে খবর নেব। রিপোর্ট আসার পর আপনাদের বিস্তারিত জানাতে পারব।