মান্নানের সফরকে ঘিরে ছাতকে উত্তেজনা, সংঘাতের শঙ্কা!

মান্নানের সফরকে ঘিরে ছাতকে উত্তেজনা, সংঘাতের শঙ্কা!

বৃহস্পতিবার ছাতক যাচ্ছেন সুনামগঞ্জ-৩ আসনের সাংসদ ও পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান। মন্ত্রীর এই সফরকে ঘিরে উপজেলা শহরটিতে উত্তেজনা দেখা দিয়েছে। মন্ত্রীর সফরের বিরোধীতা করে বুধবার ছাতকে বিক্ষোভ করেছে স্থানীয় সাংসদ মুহিবুর রহমান মানিক অনুসারীরা।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উইটসা এমিনেন্ট পার্সনস অ্যাওয়ার্ড-২০২১ ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ অ্যাসোসিও লিডারশিপ অ্যাওয়ার্ড-২০২১ পুরস্কারে ভূষিত হওয়ায় শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জ্ঞাপন উপলক্ষে ছাতকে মহাসমাবেশের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে পরিকল্পনা মন্ত্রীর।

অভিযোগ ওঠেছে স্থানীয় সংসদ সদস্য মানিককে না জানিয়েই ছাতক যাচ্ছেন পরিকল্পনামন্ত্রী। তার আগমনকে কেন্দ্র করে ছাতক পৌর শহরসহ পুরো উপজেলা জুড়ে পক্ষে বিপক্ষে চলছে পাল্টাপাল্টি মিছিল সমাবেশ। মন্ত্রী বলয় এবং এমপি বলয়ের মধ্যে যেকোনো সময় বড় ধরনের সংঘাতের শঙ্কা দেখা দিয়েছে।

বুধবার (১-ডিসেম্বর) দিনব্যাপী পুরো ছাতক শহর জুড়ে আতংক বিরাজ করছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহীনির কড়া নিরাপত্তায় শহর থমথমে রয়েছে।

জানা যায়, গত ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগের সভানেত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের নেতৃত্বে ছাতক ও দোয়ারাবাজার আওয়ামী লীগের উদ্যোগে আনন্দ উৎসব অনুষ্ঠিত হয়। এরপর একই স্থানে সুনামগঞ্জ-৩ আসনের সাংসদ পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানকে প্রধান অতিথি করে ২ ডিসেম্বর একটি সভার আয়োজন করা হয়।

এই সভা উপলক্ষে মঙ্গলবার (৩০নভেম্বর) সন্ধ্যায় মন্ত্রী বলয়ের লোকেরা মোটরসাইকেল শোডাউন করে।

অভিযোগ ওঠেছে, ওই শোডাউন থেকে সুনামগঞ্জ-৫ আসনের এমপি মুহিবুর রহমান মানিকের বাসার সামনে গিয়ে তাকে ইঙ্গিত করে গালিগালাজ করে শোডাউনকারিরা। এসময় এমপি মানিকের ভাতিজা মিনহাজুর রহমান তাপশের গাড়িতেও তারা হামলার চেষ্টা চালানো হয়।

এ ঘটনাকে কেন্দ্র করে বুধবার (১ডিসেম্বর) বিকেলে ছাতক পৌর এবং ছাতক-দোয়ারাবাজার উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এসময় ছাতক উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক ফজলুর রহমান, দোয়ারা বাজার উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ ইদ্রিস আলী বীরপ্রতীক, ছাতক পৌরসভা সাবেক মেয়র ও পৌর আওয়ামীলীগের আহ্বায়ক আব্দুল ওয়াহিদ মজনু, ছাতক পৌরসভার প্যানেল মেয়র তাপস চৌধুরীসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মিছিল শেষে বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, পরিকল্পনা মন্ত্রী নিজের এলাকায় নৌকা ডুবিয়ে এখন ছাতকে আসছেন সংবর্ধনা নিতে। উনি কোনোদিন আওয়ামী লীগের কোনো পর্যায়ের রাজনীতি করেন নাই। তাই বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতিতে উনি বেমানান। স্বাধীনতা বিরোধীদের নিয়েই উনার সংবর্ধনা অনুষ্ঠান।

এদিকে বুধবার সন্ধ্যায় একইভাবে ছাতকের জাউয়াবাজার, গোবিন্দগঞ্জ বাজার, ধারনবাজার, দোলারবাজারসহ ছাতক এবং দোয়ারাবাজারের বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

আইনশৃঙ্খলার সার্বিক পরিস্থিতি নিয়ে ছাতক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান জানান, অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে।