মৌলভীবাজারে ৭ মাস কারাভোগ শেষে ভারতের দুই নাগরিককে হস্তান্তর

মৌলভীবাজারে ৭ মাস কারাভোগ শেষে ভারতের দুই নাগরিককে হস্তান্তর

মৌলভীবাজারের অবৈধভাবে অনুপ্রবেশের মামলায় ৭ মাস ১২দিন কারাভোগ করেন ভারতের ত্রিপুরার দুই নাগরিক।

পরে দুই দেশের সংশ্লিষ্টের যোগাযোগের মাধ্যমে রবিবার (১২ ডিসেম্বর) দুপুরে আনুষ্ঠানিকভাবে চাতলাপুর চেকপোষ্ট দিয়ে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

সূত্রে জানা যায়, গত ২৭ ফেব্রুয়ারী অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশ করায় তাদের আটক করা হয়। ধারা ১৯৫২ সালের কন্ট্রোল এন্টি এ্যাক্ট-৪ এ শ্রীমঙ্গল থানায় একটি জিআর মামলা হয়। এ মামলায় দু'জন মৌলভীবাজার কারাগারে ছিল। পরে বন্দী ভারতীয়দের স্বজনরা সংশ্লিষ্ট ভারতীয় বিভাগীয় কর্মকর্তাদের মাধ্যমে বাংলাদেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করে। এ যোগাযোগের ভিত্তিতে আটক দুই ব্যাক্তিকে আনুষ্ঠানিকভাবে উত্তর ত্রিপুরার ঊনকোটি জেলার কৈলাশহর আর কে আই উচ্চ বিদ্যালয় মাঠে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

আটক ব্যক্তিরা হলেন, ভারতের ত্রিপুরার খোয়াই জেলার ক্যারাঙ্গীছড়ার বিদ্যাবিল গ্রামের মৃত সুরেশ দেব বর্মার ছেলে রাজিব দেব বর্মা ও একই গ্রামের যোগেশ দেব বর্মার ছেলে গুরুপদ দেব বর্মা।

এসময় উপস্থিত ছিলেন- উনকোটি জেলার জেআ মূখ্য হাকিম ইউকে চাকমা, ২০ নং পাডিন সাগর বিএসএফ কমানডেন্ট-এর প্রতিনিদিরা।

মৌলভীবাজারের জেল সুপার মো. আনোয়ারুজ্জামান দুই বন্ধী ভারর্তীয়কে আনুষ্ঠানিকভাবে চাপতলাপুর চেকপোষ্ট দিয়ে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের সত্যতা নিশ্চিত করে বলেন, বিশেষ পুলিশি ব্যবস্থাপনায় ভারতীয় নাগরিকদের চাতলাপুর চেকপোষ্টে পৌঁছে দেওয়া হয়।