শাবি প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে ড. জাফর ইকবালের সৌজন্য সাক্ষাৎ

শাবি প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে ড. জাফর ইকবালের সৌজন্য সাক্ষাৎ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) কর্মরত সাংবাদিকদের সংগঠন শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব'র নেতৃবৃন্দের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল।

বুধবার (১০ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ে অবস্থিত প্রেসক্লাব কার্যালয়ে এই সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এসময় ড. মুহাম্মদ জাফর ইকবালের হাতে শাবি প্রেসক্লাবের বার্ষিক প্রকাশনা কথন-৩ তুলে দেন নেতৃবৃন্দ।

এসময় শাবি প্রেসক্লাবের সভাপতি জুবায়ের মাহমুদ, কোষাধ্যক্ষ নাজমুল হুদা, দপ্তর সম্পাদক আব্দুল্লা আল মাসুদ, কার্যকরী সদস্য নুরুল ইসলাম রুদ্র, হাসান নাঈম, রাশেদুল হাসানসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের ড. জাফর ইকবাল বলেন, আমাদের শিক্ষার্থীরা শ্রেণীর শিক্ষা কার্যক্রম থেকে মাত্র ৫ শতাংশ শিক্ষা নিতে পারেন। বিশ্ববিদ্যালয়ের শ্রেণী কার্যক্রমের বাইরে বেশি শিক্ষা নিতে পারেন তারা।

জীবনমূখী শিক্ষা নিয়ে তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা ক্লাস রুম থেকে যা শিখতে পারে তার চেয়ে বেশি শিখতে পারে শ্রেণী কক্ষের বাইরে। বিশ্ববিদ্যালয়ের চার বছরের জীবনে বিভিন্ন সমস্যায় পড়েন শিক্ষার্থীরা। আবার সে সমস্যা থেকে বেরিয়ে আসার পথও খোঁজে বের করেন তারা। এছাড়া বিভিন্ন সাংস্কৃতিক ও সহশিক্ষামূলক কর্মকান্ডগুলো থেকে বেশি শিখতে পারেন আমাদের শিক্ষার্থীরা। এ শিক্ষার মাধ্যম শিক্ষার্থীরা একজন প্রকৃত মানুষ হয়ে উঠেন তারা।

অবসরকালীন সময়ের কথা উল্লেখ করে জাফর ইকবাল বলেন, আমার অবসরকালীন সময় ভালোই কাটছে। আমি যেহেতু লেখালেখি করি এই দিকে বেশি সময় কেটে যায়। এখন শাবিপ্রবির ক্যাম্পাসে কাটানো সময়গুলোকে বেশি মনে পড়ে।

সমন্বিত ভর্তি পরীক্ষা সম্পর্কে তিনি বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হওয়ায় আমি অনেক আনন্দিত। এবারে গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থীরা একটি পরীক্ষায় অংশগ্রহণ করে ২০টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার দেওয়ার সুযোগ পেয়েছে। এতে শিক্ষার্থী ও অভিভাবকরাও সন্তোষ হয়েছেন। তবে এবারে কিছু ভুলভ্রান্তি ছিলো। গুচ্ছ পদ্ধতিতে ভর্তির বিষয়টি দেশের বিশ্ববিদ্যালয় গুলো আরও কেন বুঝেনি আমি বুঝিনা।