শিল্পী সমিতিতে কাঞ্চন-জায়েদ, অভিনয় সংঘে নাসিম-রওনক

শিল্পী সমিতিতে কাঞ্চন-জায়েদ, অভিনয় সংঘে নাসিম-রওনক

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৩ মেয়াদে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন ইলিয়াস কাঞ্চন; সাধারণ সম্পাদক পদে টানা তৃতীয় বারের মতো জয়ী হলেন জায়েদ খান। শুক্রবার ভোট গ্রহণ শেষে শনিবার ভোরে এফডিসিতে ফলাফল ঘোষণা করেন শিল্পী সমিতির প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা শহিদুল হারুন।

গত দুই মেয়াদে শিল্পী সমিতির সভাপতির দায়িত্বে থাকা মিশা সওদাগরকে হারিয়ে নতুন সভাপতি হলেন ইলিয়াস কাঞ্চন; ইলিয়াস কাঞ্চন পেয়েছেন ১৯১ ভোট; মিশা সওদাগর পেয়েছেন ১৪৮ ভোট। সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের কাছে ১৩ ভোটে হেরেছেন ইলিয়াস কাঞ্চনের প্যানেলের নিপুণ আক্তার; জায়েদ খান পেয়েছেন ১৭৬ ভোট; নিপুণ পেয়েছেন ১৬৩ ভোট।

সহ-সভাপতি পদে মনোয়ার হোসেন ডিপজল (২১৯) ও মাসুম পারভেজ রুবেল (১৯১) জয়ী হয়েছেন। এ পদে ১৫৬ ভোট পেয়ে হেরেছেন রিয়াজ এবং ১১২ ভোট পেয়ে হেরেছেন ডি এ তায়েব। সহ-সাধারণ সম্পাদক পদে জয়ী হয়েছেন সাইমন সাদিক (২১২)। ১২৭ ভোট পেয়ে হেরেছেন সুব্রত। সাংগঠনিক সম্পাদক পদে শাহানুর ১৮৪ ভোট পেয়ে জিতেছেন, ১৫৫ ভোট পেয়েছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী আলেকজান্ডার বো।

আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে জয় চৌধুরী ২০৫ ভোট পেয়ে জয়ী হয়েছেন, ১৩৪ ভোট পেয়ে হেরেছেন নিরব। সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে মামনুন ইমন ২০৩ ভোট পেয়ে জয়ী হয়েছেন, ১৩৬ ভোট পেয়ে হেরেছেন জাকির হোসেন।

দপ্তর ও প্রচার সম্পাদক পদে ২৩২ ভোট পেয়ে জয়ী হয়েছেন আরমান, ১০৭ ভোট পেয়ে হেরেছেন জ্যাকি আলমগীর। কোষাধ্যক্ষ পদে ১৯৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন আজাদ খান, ১৪৬ ভোট পেয়ে হেরেছেন ফরহাদ। এ ছাড়া কার্যকরী সদস্য পদে জয়ী হয়েছেন মিশা-জায়েদ প্যানেল থেকে অঞ্জনা সুলতানা (২২৫), রোজিনা (১৮৫), অরুণা বিশ্বাস (১৯২), সুচরিতা (২০১), আলীরাজ (২০৩), মৌসুমী (২২৫), চুন্নু (২২০) আর কাঞ্চন-নিপুণ প্যানেলের ফেরদৌস (২৪০), কেয়া (২১২), জেসমিন (২০৮) ও অমিত হাসান (২১৭)।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) শুক্রবার সকাল ৯টা থেকে বিকাল ৬টা ১০ মিনিট পর্যন্ত ভোট দিয়েছেন চলচ্চিত্র শিল্পীরা। ৪২৮ ভোটারের মধ্যে ভোট দেন ৩৬৫ ভোটার। ভোট গণনায় বাতিল হয়েছে ২৬টি ভোট।

এদিকে  টেলিভিশন নাটকের অভিনয়শিল্পীদের সংগঠন ‘অভিনয় শিল্পী সংঘ’-এর নতুন কমিটির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন আহসান হাবিব নাসিম। আর সাধারণ সম্পাদক হয়েছেন রওনক হাসান। নাসিম পেয়েছেন ৪৯৬ ভোট, আর রওনক পেয়েছেন ৪২১ ভোট।

সহ-সভাপতি হন আনিসুর রহমান মিলন (৩৯৮ ভোট); সেলিম মাহবুব (৩৯৭ ভোট) ও ইকবাল বাবু (৩৭৪ ভোট)। যুগ্ম সাধারণ সম্পাদক- নাজনীন হাসান চুমকি (৫০০ ভোট) ও জামিল হোসেন (৩৩৮ ভোট)। সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত হন সাজু খাদেম (৩২৫ ভোট)।

অর্থ সম্পাদক মুহাম্মদ নূর-এ-আলম নয়ন (৪১২ ভোট); দপ্তর সম্পাদক শেখ মেরাজুল ইসলাম (৫২০ ভোট); অনুষ্ঠান সম্পাদক রাশেদুল মামুনুর রহমান অপু (৪৪৫ ভোট); আইন ও কল্যাণ বিষয়ক সম্পাদক ঊর্মিলা শ্রাবন্তী কর (৪৬৩ ভোট); প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রাণ রায় (৩৫৮ ভোট); তথ্য ও প্রযুক্তি সম্পাদক সুজাত শিমুল (৩১৫ ভোট)। এছাড়া কার্যনির্বাহী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন— হাফিজুর রহমান (হিমে হাফিজ), সুচনা শিকদার, আইনুন পুতুল, শামস সুমন, আশরাফুল আলম খান, তানভীর মাসুদ ও মাজনুন মিজান।

২৮ জানুয়ারি জাতীয় শিল্পকলা একাডেমিতে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে অভিনয় শিল্পী সংঘের ভোটগ্রহণ। জানা গেছে, অভিনয় শিল্পী সংঘের নির্বাচনে এবার ভোট পড়েছে ৬৪২টি। বাতিল হয়েছে ৫৮টি।