সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

মন্ত্রিসভার সদস্যসহ সরকারের সব পর্যায়ের সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে দেশের মানুষকেও মিতব্যয়ী হতে অনুরোধ করেন তিনি। আজ  মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ আহ্বান জানান।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী একনেক বৈঠকে সভাপতিত্ব করেন। পরে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরেন। 

পরিকল্পনামন্ত্রী বলেন, সরকারের সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। সাধারণ নাগরিকদের প্রতিও এ আহ্বান জানান তিনি।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, প্রধানমন্ত্রী এই নির্দেশনা প্রতিনিয়তই দেন।  তিনি আগেও বলেছিলেন যে, গরমে কেউ যেন কোট-স্যুট না পরে। এছাড়া সরকারি অফিসগুলোর এসি একটি নির্দিষ্ট মাত্রায় চালানোর জন্য বলেছিলেন। অপচয় না করতে প্রধানমন্ত্রী সবসময়ই বলে আসছেন।

এছাড়া কোনো সরকারি প্রকল্প লাভজনক হলে সে মুনাফা সরকারি কোষাগারে জমা দিতে হবে বলেও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, হাসপাতালের মতো স্থাপনার সামনে মেট্রোরেল চলাচলের শব্দ কমাতে সাউন্ড ব্রেকার বসানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া, মেট্রোরেলের ল্যান্ডিং স্টেশনে গাড়ি পর্যাপ্ত পার্কিংয়ের ব্যবস্থা রাখারও নির্দেশনা দিয়েছেন।

তিনি আরও বলেন, গ্রামীণ পর্যায়ে সড়কের মান যেন অক্ষুণ্ন থাকে সে বিষয়ে স্থানীয় সরকার বিভাগকে সজাগ থাকার নির্দেশ দিয়েছেন সরকার প্রধান। বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার উন্নয়নের জন্য প্রকল্প নেওয়া হবে বলেও জানান তিনি।