সিলেট বিভাগের যেসব স্থানে আজ ঈদুল আজহা উদ্‌যাপিত

সিলেট বিভাগের যেসব স্থানে আজ ঈদুল আজহা উদ্‌যাপিত

সৌদি আরবের সঙ্গে মিল রেখে সিলেট বিভাগের কিছু স্থানে আজ শনিবার (৯ জুলাই) পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপন করা হচ্ছে। এসব স্থানে সকালে ঈদ জামাতে নামাজ আদায় করেন মুসল্লিরা। এরপর তাঁরা পশু কোরবানি দেন।

অনেক বছর ধরে মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ঈদ উদ্‌যাপন করার কথা জানিয়েছেন এসব গ্রামের বাসিন্দারা।
 
জানা গেছে, সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার ১৫টি গ্রামে আজ ঈদুল আজহা উদ্‌যাপন করা হয়েছে। গ্রামগুলো হলো রাধানগর, ধর্মপাশা উত্তরপাড়া, দুধবহর, বাদশাগঞ্জ, সৈয়দপুর, কান্দাপাড়া, দশধরী, রাজনগর, ফাতেমা নগর, নলগড়া, বাহুটিয়াকান্দা, মেউহারী , মহদীপুর, গাছতলা ও জামালপুর।

এসব গ্রামের শরীয়তপুর জেলার নুড়িয়া উপজেলার সুরেশ্বরী দরবার শরিফের ভক্তরাও আজ ঈদ উদ্‌যাপন করছেন। শনিবার সকাল ৯টায় উপজেলার উত্তরপাড়া ও দশধরী গ্রামে সুরেশ্বরী দরবার শরিফের স্থানীয় খানকা প্রাঙ্গণে পৃথকভাবে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ধর্মপাশা উত্তরপাড়া খানকা শরিফ প্রাঙ্গণে ঈদের নামাজ পড়ান ওই খানকার খতিব মাওলানা রিফাত নূরী আল মুজাদ্দেদী। দশধরী গ্রামের খানকা শরিফ প্রাঙ্গণে ঈদের নামাজ পড়ান ওই খানকার খতিব পলাশ মিয়া।

ওই দুজন খতিব বলেন, ১৫ বছর ধরে এ উপজেলায় সুরেশ্বরী দরবার শরিফের ভক্তরা এভাবে ঈদ উদযাপন করে আসছেন।

অপরদিকে, সৌদি আরবের সঙ্গে মিল রেখে মৌলভীবাজারেও আগাম ঈদের নামাজ আদায় করলো অর্ধশতাধিক পরিবার। শনিবার সকালে শহরের সার্কিট হাউস এলাকার একটি বাসায় তারা ঈদুল আজহার নামাজ আদায় করেন।

জেলা পুলিশের পরিদর্শক মো. আবুল হোসেন সাংবাদিকদের জানান, আমাদের লোকজন নিরাপত্তার দায়িত্বে সেখানে ছিলো। সার্কিট হাউসের পেছনের একটি বাড়িতে ৬৩ জন মুসুল্লি নিয়ে তারা ঈদুল আজহার নামাজ আদায় করেন।