সিলেটে চা শ্রমিকদের বিনামূল্যে ক্যান্সার স্কিনিং

সিলেটে চা শ্রমিকদের বিনামূল্যে ক্যান্সার স্কিনিং

শুরুর দিকেই শনাক্ত করা গেলে ক্যান্সার সারিয়ে তোলা সম্ভব। ‘আসুন ক্যান্সার সেবায় বৈষম্য কমিয়ে আনি’ এ প্রতিপাদ্যে বিষয়ের উপর সিলেট পপুলার মেডিক্যাল সেন্টার ও হাসপাতালের অনকোলজি বিভাগের উদ্বোগে অবহেলিত চা শ্রমিকদের বিনামূল্যে ক্যান্সার স্কিনিং সেবা দেওয়ার মাধ্যমে সিলেটে বিশ্ব ক্যান্সার দিবস-২০২৩ পালিত হয়েছে।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় সিলেটের লাক্কাতুড়া চা বাগানে শ্রমিকদের নিয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি সিলেট এয়ারপোর্ট সড়ক ঘুরে পুনরায় লাক্কাতুরা চা বাগানে এসে শেষ হয়।

এ দিবসটিতে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সচেতন করতে ও অবহেলিত চা শ্রমিকদের ক্যান্সার ও স্বাস্থ্য বিষয়ে সচেতনতায় করণীয় বিষয়ে আলোচনা করা হয়।র‌্যালি পরবর্তী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন রাগীব-রাবেয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান, বোর্ড অব ট্রাস্টিজ ড. সৈয়দ রাগীব আলী।

মেডিসিন ও বাতরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. ইসমাইল পাটোয়ারী সভাপতিত্বে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক, নবজাতক, শিশু ও কিশোররোগ বিশেষজ্ঞ ডা. মো. জিয়াউর রহমান চৌধুরীর পরিচালনায় আলোচনা সভায় মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজের রেডিওথেরাপী বিভাগের সহকারী অধ্যাপক ডা. সরদার বনিউল আহমেদ।

তিনি ক্যান্সারের প্রাথমিক লক্ষণ ও কারণ ব্যাখ্যা করেন এবং জীবনমান উন্নয়ন বিষয়ক সচেতনতা বৃদ্ধিমূলক আলোচনা করেন।