সিলেটে ভারী বৃষ্টির সম্ভাবনা

সিলেটে ভারী বৃষ্টির সম্ভাবনা

লঘুচাপটি দুর্বল হয়ে পড়েছে। এ কারণে দেশের চার সমুদ্রবন্দরে দেওয়া ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। তবে নদীবন্দরগুলোতে আগের ১ নম্বর সতর্কতা সংকেত থাকছে। এর প্রভাবে ঢাকাসহ দেশের অনেক অঞ্চলে দু’দিন টানা বৃষ্টি হলেও আজ কিছুটা কমে এসেছে। সিলেট ও চট্টগ্রাম বিভাগ ছাড়া অন্য এলাকায় আকাশ মেঘলাসহ হালকা বৃষ্টি হতে পারে। অন্যদিকে, সিলেট ও চট্টগ্রামে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে আজও।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘আজ ঢাকার আকাশ মেঘলা থাকলেও গত দুই দিনের তুলনায় বৃষ্টি কমে আসবে। অন্যান্য অঞ্চলের অবস্থাও ঢাকার মতোই থাকবে। তবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।’

তিনি জানান, লঘুচাপ গুরুত্বহীন হয়ে পড়ায় সমুদ্রবন্দরের সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। কিন্তু নদীবন্দরগুলোতে আগের মতোই ১ নম্বর সতর্কতা সংকেত থাকছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি প্রথমে দুর্বল এবং পরে আরও দুর্বল ও গুরুত্বহীন হয়ে পড়েছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও আশপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে চট্টগ্রাম বিভাগের কিছু কিছু স্থানে এবং ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক হতে পারে।

এর ফলে সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।