সিলেটে সাড়ে ৪ হাজার লিটার সয়াবিন তেল জব্দ

সিলেটে সাড়ে ৪ হাজার লিটার সয়াবিন তেল জব্দ

সিলেট নগরের কাজিটুলা এলাকার কামাল ব্রাদাস নামক একটি প্রতিষআন থেকে সাড়ে ৪ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করেছে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর।

বুধবার দুপুরে কাজীটুলা এলাকার কামাল ব্রাদাস নামক একটি প্রতিষ্ঠানের গুদামে অভিযান চালিয়ে বিপুল পরিমান এই সয়াবিন তেল জব্দ করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট কার্যালয়ের সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থ বলেন, গুদামে বিপুল পরিমাণ সয়াবিন তেল মজুদ করে রাখার খবর পেয়ে আমরা অভিযান চালিয়ে এর সত্যতা পাই। জব্দকৃত তেল পূর্বের নামে বিক্রি করা হবে বলে জানান তিনি।

শ্যামল বলেন, আমরা খবর পেয়েছি- কিছু অসাধু ব্যবসায়ী আগের দামে কেনা সয়াবিন তেল নতুন বাড়তি দামে বিক্রি করে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করছেন। এমন খবরে আমরা নগরজুড়ে অভিযান চালাচ্ছি। এখন লালদিঘীর পাড় এলাকায় অভিযানে যাচ্ছি।

ঈদের পর থেকেই বেড়েছে সয়াবিন তেলের দাম। এ সুযোগকে কাজে লাগিয়ে সিলেটে সঙ্কট দেখা দিয়েছে তেলের। ব্যবসায়ীরা তেল মজুদ করে রাখার অভিযোগ রয়েছে। অনেকে বিক্রি করছেন বেশি দামে।

এরআগে মঙ্গলবার দিনভর নগরের কালিঘাট এলাকায় অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অভিযানে কালিঘাটে মাহের ব্রাদার্স নামক দোকানের গুদামে মজুদ করে রাখা ৫ টন সয়াবিন তেল উদ্ধার করা হয়। এরপর অধিপ্তরের কর্মকর্তারা দাঁড়িয়ে থেকেই বিভিন্ন দোকানি ও সাধারণ মানুষের কাছে এগুলো আগের দামে বিক্রি করা হয়।

উল্লেখ্য, বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে আরও ৩৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয় গত ৫ মে। দাম বৃদ্ধিতে এক লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৬০ টাকা থেকে বেড়ে ১৯৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা থেকে বেড়ে ১৮০ টাকা হয়েছে। আর সয়াবিন তেলের পাঁচ লিটারের বোতলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৮৫ টাকা। আগে এর দাম ছিল প্রায় ৭৬০ টাকা।