বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের উন্নয়নে সহযোগিতার আশ্বাস জনপ্রতিনিধিদের

বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের উন্নয়নে সহযোগিতার আশ্বাস জনপ্রতিনিধিদের

বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের নব গঠিত কমিটির নেতৃবৃন্দের সাথে পৃথকভাবে জনপ্রতিনিধিরা মতবিনিময় করেছেন।

সোমবার (৪ ডিসেম্বর) দুপুর ১টায় উপজেলা পরিষদের কনফারেন্স রুমে মতবিনিময়কালে উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাকুর রহমান মফুর বলেন, সমাজ ও রাষ্ট্রের বহুমাত্রিক বিকাশে গণমাধ্যমের প্রসারের পাশাপাশি এ ক্ষেত্রে নৈতিকতার চর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাষ্ট্র, গণতন্ত্র ও সমাজের বহুমাত্রিক বিকাশের স্বার্থে গণমাধ্যমের প্রসার ও স্বাধীনতা যেমন প্রয়োজন, একই সঙ্গে সাংবাদিকতা ও গণমাধ্যমের নীতি-নৈতিকতাও আবশ্যক। তা না হলে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ ক্ষতিগ্রস্ত হয়, রাষ্ট্রও ক্ষতিগ্রস্ত হয়। প্রসারের সঙ্গে নীতি-নৈতিকতা থাকলেই কেবল গণমাধ্যমের উদ্দেশ্য সফল হবে।

তিনি আরও বলেন, ইতিবাচক লেখনীর মাধ্যমে দেশের উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা রাখতে হবে। উপজেলার সাংবাদিকদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানিয়ে তিনি বলেন, বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের স্থায়ী ভবন করাসহ প্রেসক্লাবের উন্নয়ন-অগ্রযাত্রায় আমার সর্বাত্মক সহযোগিতা অব্যাহত থাকবে।

বেলা ২টায় উপজেলা পল্লী উন্নয়ন ভবন কার্যালয়ে মতবিনিময়কালে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বোয়ালজুড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আনহার মিয়া প্রেসক্লাবের নতুন কমিটির নেতৃবৃন্দকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান। তিনি বলেন, একটি সুখী, উন্নত ও সমৃদ্ধশালী দেশ গড়তে সবাইকে এক হয়ে কাজ করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে দেশের মানুষকে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। এতে সাংবাদিকদের ভূমিকা অপরিহার্য।

তিনি বলেন, কোনো অবহেলিত ও অনগ্রসর জনপদের সমস্যা, সম্ভাবনা ও প্রতিকার লেখনীর মাধ্যমে চিহ্নিত করতে সাংবাদিক ও সংবাদপত্রের ভূমিকা উপেক্ষা করার সুযোগ নেই। আধুনিক প্রচার মাধ্যম সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে চিন্তা ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটিয়ে দক্ষ জনশক্তিতে পরিণত করতে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

বেলা ৩টায় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সানডে সিলেট টুয়েনটি ফোর ডটকম’র সম্পাদক ও প্রকাশক সামস উদ্দিন সামসের সাথে মতবিনিময়ে মিলিত হন প্রেসক্লাব নেতৃবৃন্দ।

উপজেলা পরিষদের কনফারেন্স রুমে মতবিনিময়কালে তিনি বলেন, উন্নত জাতি বিনির্মাণে সাংবাদকিরা অগ্রণী ভূমিকা পালন করেন। দেশ ও জাতির উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা অতি গুরুত্বর্পূণ একটি বিষয়। সাংবাদিকরা হলেন জাতির বিবেক। তাই দেশকে আরো এগিয়ে নিতে সাংবাদিকদের দায়িত্ব অত্যন্ত গুরুত্বর্পূণ। সাংবাদিক জাতির দর্পণ, দেশ ও জাতির কল্যাণে তারা জীবন বাজি রেখে সংবাদ সংগ্রহ জাতির নিকট তুলে ধরেন। দেশের উন্নয়নে সাংবাদিকদের অগ্রণী ভূমিকা রয়েছে। সুবিধাবঞ্চিত জনপদ ও নাগরিকদের আধুনিক ও সমৃদ্ধ মানুষে পরিণত করার ক্ষেত্রে গণমাধ্যমই ভূমিকা রাখে। আর এই গণমাধ্যমকে পরিচালিত করে থাকেন সংবাদকর্মীরা।

বিকেল ৪টায় বালাগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মুনিম ইউনিয়ন পরিষদ কার্যালয়ে প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন।

প্রেসক্লাবের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, একজন আত্মসচেতন সংবাদকর্মী দেশ ও জাতির জন্য পথপ্রদর্শক। মূলত সংবাদকর্মীরা মানুষের আশা-আকাঙ্ক্ষা, চাহিদা, প্রয়োজন ও স্বপ্নকে জাগিয়ে তোলার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেন। আর তা বাস্তবায়নের দায়িত্ব জনপ্রতিনিধি, সরকার বা রাষ্ট্রের।

জনপ্রতিনিধিদের সাথে পৃথক মতবিনিময়ে উপস্থিত ছিলেন, প্রেসক্লাব সভাপতি যুগান্তর ও দৈনিক সিলেট মিররের উপজেলা প্রতিনিধি শামীম আহমদ, সাধারণ সম্পাদক দৈনিক মানবকণ্ঠের উপজেলা প্রতিনিধি আ.হ ইমন শাহ্, সাবেক সভাপতি উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দৈনিক বায়ান্ন ও দৈনিক শুভ প্রতিদিনের উপজেলা প্রতিনিধি রজত দাস ভুলন, সাবেক সভাপতি সাপ্তাহিক বালাগঞ্জ বার্তার সম্পাদক শাহাব উদ্দিন শাহীন, সহ-সভাপতি মানবজমিন ও দৈনিক একাত্তরের কথার উপজেলা প্রতিনিধি মো. আব্দুস শহিদ, সহ-সভাপতি সবুজ সিলেটের উপজেলা প্রতিনিধি এমএম হেলাল, যুগ্ম-সাধারণ সম্পাদক দৈনিক আজকের পত্রিকার উপজেলা প্রতিনিধি রাজিব আহমদ, কোষাধ্যক্ষ দৈনিক সকালের সময় ও দৈনিক জাগ্রত সিলেটের উপজেলা প্রতিনিধি জাগির হোসেন ও সদস্য দৈনিক আধুনিক কাগজের উপজেলা প্রতিনিধি আবুল কাশেম প্রমুখ।