লন্ডনে আনজুমানে আল ইসলাহ ইউকের গ্রান্ড মীলাদুন্নবী কনফারেন্স অনুষ্ঠিত

লন্ডনে আনজুমানে আল ইসলাহ ইউকের গ্রান্ড মীলাদুন্নবী কনফারেন্স অনুষ্ঠিত

বিশ্বনবী হযরত মুহাম্মদ মুস্তাফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আগমনবার্ষিকী পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা.) উপলক্ষে আনজুমানে আল ইসলাহ ইউকের উদ্যোগে ইংল্যান্ডের রাজধানী লন্ডনে অনুষ্ঠিত হয়েছে গ্রান্ড মিলাদুন্নবী কনফারেন্স। 

গত রবিবার (১৫ সেপ্টেম্বর) লন্ডনের দ্যা এট্রিয়াম কনফারেন্স হলে আনজুমানে আল ইসলাহ ইউকের প্রেসিডেন্ট শাইখুল হাদীস আল্লামা নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ গ্রান্ড কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরব আমিরাতের প্রখ্যাত বুযুর্গ, ডিপার্টমেন্ট অব ইসলামিক এ্যাফেয়ার্স এন্ড চ্যারিটিবিল এক্টিভিটিজ দুবাই এর সিনিয়র উলামা কাউন্সিল সদস্য, হাদীস গবেষক, শায়েখ ডক্টর আব্দুল হাকিম বিন মুহাম্মদ আল আনিস। 

আনজুমানে আল ইসলাহ ইউকের সেক্রেটারি মাওলানা মোহাম্মদ হাসান চৌধুরীর সার্বিক ব্যবস্থাপনায় এবং এসিস্ট্যান্ট সেক্রেটারি মাওলানা ফরিদ আহমদ চৌধুরী এবং মাওলানা খায়রুল হুদা খান এর যৌথ উপস্থাপনায় অনুষ্ঠিত কনফারেন্সে স্বাগত বক্তব্য রাখেন আনজুমানে আল ইসলাহ ইউকের ভাইস প্রেসিডেন্ট হাফিজ কয়েছুজ্জামান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন লাতিফিয়া উলামা সোসাইটি ইউকের প্রেসিডেন্ট মাওলানা শেহাব উদ্দিন, আনজুমানে আল ইসলাহ ইউকের ভাইস প্রেসিডেন্ট মাওলানা ফখরুল হাসান রুতবাহ, মাওলানা সাদ উদ্দীন সিদ্দিকী, লাতিফিয়া কারী সোসাইটি ইউকের সেক্রেটারি মুফতি মাওলানা আশরাফুর রহমান, বৃটিশ মুসলিম স্কুল বার্মিংহাম এর প্রিন্সিপাল মাওলানা এম এ কাদির আল হাসান, দারুল হাদীস লাতিফিয়ার ভাইস প্রিন্সিপাল মাওলানা আবদুল কাহহার, দারুল হাদীস লাতিফিয়ার শিক্ষক মাওলানা এমএ আউয়াল হেলাল, মাওলানা নুরুল ইসলাম, মুসলিম শারিয়াহ কাউন্সিল ইউকের এক্সিকিউটিভ সেক্রেটারি মাওলানা মুফতি মারুফ আহমদ, আল ইসলাহ ইয়ুথ এর পরিচালক সৈয়দ মাহমুদ হোসাইন, ওয়েলস ডিভিশনের প্রেসিডেন্ট হাফিয মাওলানা ফারুক আহমদ, ইস্ট ডিভিশনের প্রেসিডেন্ট আলহাজ আবদুস সালাম, গ্রেটার লন্ডন ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট মাওলানা মোঃ আবদুল কুদ্দুছ, দারুল হাদীস লাতিফিয়ার শিক্ষক মাওলানা জয়নাল আবেদিন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে শায়েখ ডক্টর আব্দুল হাকিম বিন মুহাম্মদ আল আনিস বলেন, রাসূলে পাক (সা.) কে ভালোবাসা ঈমান পূর্ণ হওয়ার পূর্ব শর্ত। সাহাবায়ে কিরাম আল্লাহর রাসূলের জীবনকে প্রত্যক্ষ করেছেন, তাঁর আখলাক, তাঁর চরিত্র, তাঁর সৌন্দর্যে আকৃষ্ট হয়ে তাঁর প্রতি তাঁদের ভালোবাসা পূর্ণতা পেয়েছিল। সাহাবায়ে কিরামের অনুসরণে তাবেঈ, তাবে-তাবেঈগন এবং পরবর্তীতে আইম্মায়ে মুজতাহিদগণ রাসূলে পাক (সা.) এর প্রতি তাঁদের শ্রদ্ধা-ভালোবাসার অনুপম আদর্শ স্থাপন করে গেছেন। সেই আদর্শ, ভালোবাসা এবং অনুসরণকে পূণরুজ্জিবীত করতে মাহফিলে মিলাদুন্নবী একটি মহান মাধ্যম। তিনি বলেন, কুরআনে কারীমে আল্লাহ পাক মুসা (আ.), ঈসা (আ) সহ বিভিন্ন নবী-রাসূলের জন্মের কথা আলোচনা করেছেন। আর আমাদের প্রিয়নবী (সা.) নিজের জন্মদিনের প্রতি গুরুত্বারোপ করে সোমবার দিন রোযা রাখতেন। সুতরাং আল্লাহর রাসূলের জন্মদিনকে গুরুত্ব প্রদান করা এবং এদিন উপলক্ষে এরকম আয়োজন করা অবশ্যই সম্মান, মর্যাদা এবং গুরুত্বের দাবি রাখে। উপস্থিত শ্রোতাদের এক প্রশ্নের জবে তিনি আরো বলেন, কুরআনে কারীম এবং হাদীস শরীফের এই শিক্ষাগুলোর প্রেক্ষিতেই আরবদেশগুলোসহ মুসলিম বিশ্বে যুগ যুগ ধরে মিলাদুন্নবীকে গুরুত্ব দিয়ে উদযাপন করা হয়ে আসছে।

গ্রান্ড কনফারেন্সে ইউকের বিভিন্ন শহর থেকে আনজুমানে আল ইসলাহর নেতা-কর্মী, উলামায়ে কিরামসহ বিপুল সংখ্যক নবী প্রেমিক মুসলিম জনতা উপস্থিত হন। গ্রান্ড ঈদে মীলাদুন্নবী (সা.) কনফারেন্স উপলক্ষে রাসূলে পাক (সা.) এর উপর দশ মিলিয়ন দুরুদ পাঠের উদ্যোগ নেওয়া হয় এবং এতে ব্যাপক সাড়া মিলে।

কারী সুফিয়ান বিল্লাহর কুরআন তিলাওয়াত এর মাধ্যমে সূচিত মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন  ভাইস প্রেসিডেন্ট আলহাজ খুরশিদুল হক, জয়েন্ট সেক্রেটারি আলহাজ বদরুল ইসলাম,
বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার সাবেক সাধারণ সম্পাদক মাওলানা মুজতবা হাসান চৌধুরী, লন্ডন ডিভিশনের সেক্রেটারি আলহাজ সদরুল ইসলাম, ইস্ট ডিভিশনের সেক্রেটারি মিযান খান, কাউন্সিলর দিলাওয়ার আলী, মাওলানা মুসলেহ উদ্দিন, আলহাজ সৈয়দ বদরুল হোসাইন, সাংবাদিক মুহিব চৌধুরী, জকিগন্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন প্রেসিডেন্ট আলহাজ হারুন চৌধুরী, নজরুল ইসলাম গজনবী, হাফিজ আসকির মিয়া, নজমুল ইসলাম আবুল, মাওলানা আবুল কালাম, মাওলানা রুহুল আমীন, হাফিয আবদুল হাকীম, আলহাজ আবুল কাশেম, হাফিয মাছুম আহমদ,  মুফতী আবদুল ওয়াদুদ লতিফী প্রমুখ।

বক্তব্যের ফাঁকে ফাঁকে সুললিত কন্ঠে নাতে রাসূল (সা.) গেয়ে শ্রোতাদের মন ও মনন ইশকে রাসূলে ভরিয়ে তুলেন প্রখ্যাত নাশীদ শিল্পী মাওলানা কায়েদ উদ্দীন, মাওলানা সুলতান আহমদ, মাওলানা আবদুল মুহিত, নিয়াজ আহমদ প্রমুখ। মিলাদ মাহফিল পরিচালনা করেন দারুল হাদীস লাতিফিয়ার কো-হেডটিচার হাফিয মাওলানা আনহার আহমদ।

গ্রান্ড কনফারেন্সে ইউকের বিভিন্ন শহর থেকে আনজুমানে আল ইসলাহর নেতা-কর্মী, উলামায়ে কিরামসহ সহস্রাধিক নবী প্রেমিক মুসলিম জনতা উপস্থিত হন। গ্রান্ড ঈদে মীলাদুন্নবী (সা.) কনফারেন্স উপলক্ষে রাসূলে পাক (সা.) এর উপর দশ মিলিয়ন দুরুদ পাঠের উদ্যোগ নেওয়া হয় এবং এতে ব্যাপক সাড়া মিলে।

মাহফিল শেষে মুসলিম উম্মাহর কল্যাণ ও সমৃদ্ধি কামনা এবং মরহুম উম্মতে মুহাম্মদীর মাগফিরাত ও দরজা বুলন্দি কামনা করে বিশেষ মুনাজাত করেন মাহফিলের প্রধান অতিথি শায়েখ ডক্টর আব্দুল হাকিম বিন মুহাম্মদ আল আনিস।