এ জাতি বঙ্গবন্ধুর কাছে চিরঋণী

এ জাতি বঙ্গবন্ধুর কাছে চিরঋণী

শাহজালাল বিজ্ঞান ও  প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, সমগ্র বাঙালি জাতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে চিরঋণী। তাঁর অবদানের ফলেই আমরা স্বাধীন দেশে নিজেদের উন্নতির জন্য কাজ করতে পারছি। 

বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল সাড়ে নয়টায় শাবিপ্রবি’র হাসনরাজা মিলনায়তনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস–২০২২ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। 

এই সময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আরও বলেন, স্বাধীনতা না পেলে আমরা আজ উন্নয়নশীল দেশের কাতারে এসে মাথা উচুঁ করে দাঁড়াতে পারতাম না। তবে আমাদের লক্ষ্য থাকতে হবে যাতে আমরা দক্ষ ও যোগ্য জনশক্তি তৈরি করতে পারি। এজন্য আমাদের একবারে প্রথম থেকে শিশুদের প্রতি যত্নবান হতে হবে। তাদের যোগ্য করে গড়ে তুলতে হবে। 

এর আগে, দিবস উপলক্ষে সকাল আটটা থেকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর ভাষণ ও দেশাত্মবোধক গান প্রচার করা হয়। পরে সকাল নয়টা দশ মিনিটে ‘জাতীয় সংগীত’ পরিবেশনের সাথে প্রশাসনিক ভবন-২ এর সামনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম যথাক্রমে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন। সকাল সোয়া নয়টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য। 

এরপর সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের হাসনরাজা মিলনায়তনে আলাচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে অনুষ্ঠিত শিশু-কিশোরদের নিয়ে ক্রীড়া প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ করেন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। পরে বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া দিবসটি উপলক্ষে সন্ধ্যা সাড়ে ছয়টায় বিশ্ববিদ্যালয় সেন্টারে প্রার্থনা সভার আয়োজন করা হয়েছে।