এখনও সময় আছে নিরাপদে সরে পড়ুন, সরকারকে ফখরুল

এখনও সময় আছে নিরাপদে সরে পড়ুন, সরকারকে ফখরুল

সময় থাকতেই পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, মানুষ জেগে ওঠতে শুরু করেছে। এখনও সময় আছে নিরাপদে সরে পড়ুন। নয়তো পালাবার পথ পাবেন না। জনগণকে সম্পৃক্ত করে রাজপথেই সরকারকে পরাজিত করা হবে।

সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক স্মরণ সভায় তিনি এসব কথা বলেন।

৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলনে নিহত নাজির উদ্দিন জেহাদের ৩২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ স্মরণসভার আয়োজন করা হয়।

মির্জা ফখরুল বলেন, জনগণকে সঙ্গে নিয়ে যুগপৎ আন্দোলনের মাধ্যমে রাজপথেই সরকারকে পরাজিত করা হবে। আজ সেই প্রেক্ষাপট তৈরি হয়েছে। জাতিকে ঐক্যবদ্ধ করতে হবে। সব রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ করতে হবে। প্রয়োজনে সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ গঠন করতে হবে।

ফখরুল বলেন, যুক্তরাষ্ট্র মানবাধিকার রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশে গণতন্ত্র নেই, দেশ কর্তৃত্ববাদী রাষ্ট্রে পরিণত হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, ‘বিএনপি দেশে শান্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়। হাজার প্রাণ গেলেও গণতন্ত্র পুনরুদ্ধার করা হবে।’

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, দে‌শের মানুষ পা‌কিস্তানের বিরু‌দ্ধে যুদ্ধ ক‌রে‌ছি‌লো স্বাধীনতা ও গণতন্ত্রর জন‌্য সেটা যদি না থাকে তাহলে মুক্তিযোদ্ধাদের আত্মা কষ্ট পাবে। আমরা পড়ন্ত বেলায় চলে এসেছি। শেষ জীবনের শেষ যুদ্ধটা করতে চাই। দেশে গণতন্ত্র ও স্বা‌ধীনতা ফি‌রি‌য়ে আনার জন‌্য।

দুদু বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ করায় বর্তমান সরকার সরাসরি টার্গেট করে পাঁচজনকে হত্যা করেছে। এরশাদও হত্যা করেছিল, বর্তমান অবৈধ সরকারও হত্যা করছে। আমি ছোট্ট করে বলে যাই, এই সরকারের সময় শেষ। কখনো কাউকে হত্যা করে ক্ষমতায় থাকা যায় না। কোনো স্বৈরাচারই থাকতে পারে না।

তিনি বলেন, গণতন্ত্রের জন্য যারা লড়াই করছে আগামী দিন তাদের দিন। আগামী দিন স্বাধীনতার স্বপক্ষে যারা লড়াই করছে তাদের দিন। আগামী দিন এদেশের সাধারণ মানুষের দিন।

ডাকসুর সাবেক ভিপি আমান উল্লাহ আমানের সভাপতিত্বে আলোচনা সভায় সাবেক ছাত্রনেতা ড. আসাদুজ্জামান রিপন, হাবিবুর রহমান হাবিব, খায়রুল কবির খোকন, নাজিম উদ্দীন আলম ও সুলতান সালাউদ্দিন টুকু প্রমুখ বক্তব্য দেন।