জৈন্তাপুরে ভারতীয় খাসিয়ার গুলিতে ৫ বাংলাদেশী আহত

জৈন্তাপুরে ভারতীয় খাসিয়ার গুলিতে ৫ বাংলাদেশী আহত
জৈন্তাপুর উপজেলা

সিলেটের জৈন্তাপুর উপজেলা সীমান্তের নলজুরী এলাকায় ভারতীয় খাসিয়াদের গুলিতে পাঁচ বাংলাদেশি শ্রমিক আহত হয়েছেন। বৃহস্পতিবার দিবাগত রাত অনুমান ৯টার দিকে এ ঘটনাটি ঘটে। তবে জৈন্তাপুর থানার ওসি গোলাম দস্তগীর আহমদ এক শ্রমিক আহত হয়েছেন বলে জানিয়েছেন।

এলাকাবাসী সূত্রে জানা যায়, (২০ মে) বৃহস্পতিবার দিবাগত রাত অনুমান ৯টার দিকে তুমুল বৃষ্টির সময় জৈন্তাপুর উপজেলার মোকামবাড়ি ও গোয়াইনঘাট উপজেলার নলজুরী এলাকার মধ্যবর্তী ১২৭৫/৫ এস নং পিলার এলাকার খাঁসী নদীতে প্রতিদিনের ন্যায় পাথর আনতে ভারতের অভ্যন্তরে খাসিয়াদের ভূখন্ডে অবৈধ প্রবেশ করার কারণে বাংলাদেশী শ্রমিকদের উপর ২ রাউন্ড গুলি ছুঁড়ে। এতে ৫ পাথর শ্রমিক আহত হয় বলে জানিয়েছেন স্থানীয়রা।

এলাকাবাসী আরও জানান- দীর্ঘদিন থেকে পাথর লুটেরা বাহিনীর সদস্য লিটন, জুবের, নিজাম ও হান্নান বাহিনীর সদস্যরা ১৫/২০টি নৌকা দিয়ে খাঁসী নদীর উৎস মুখ থেকে অবৈধভাবে পাথর উত্তোলন করে আসছে। এছাড়া দিনের বেলা তাদের আরেকটি চক্র সীমান্তের ১২৭৫ থেকে ১২৭৮ এলাকার বিভিন্ন টিলা ও জমি খুড়ে অবৈধভাবে পাথর উত্তোলন করছে। ইতোমধ্যে কয়েক দফা ভারতীয় বিএসএফ নো-ম্যান্স এলাকা থেকে পাথর উত্তোলন না করার জন্য মৌখিকভাবে নিষেধ দিয়েছে। কিন্তু চক্রটি অতি মুনাফা লাভের আশায় নো-ম্যান্স ল্যান্ড এলাকায় দিনে ও রাতে খাসি নদীর উৎস মুখ পার হয়ে ভারতের অভ্যন্তরে প্রবেশ করে পাথর চুরি করে আসছিল।

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার পাথরখেকোদের একটি দল ১৫/২০টি নৌকা নিয়ে প্রবেশ করলে পূর্ব হতে প্রস্তুতি নিয়ে থাকা ভারতীয় খাসিয়ারা নৌকা ঢুকার সাথে সাথে গুলি ছুঁড়ে। এতে ৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত সবাই আইনের ভয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে না বলে বিভিন্ন সূত্র জানায়।

তবে ভারতীয় খাসিয়াদের গুলিতে এক শ্রমিক আহত হয়েছে বলে জানিয়েছেন জৈন্তাপুর থানার ওসি গোলাম দস্তগীর আহমদ।

তিনি জানান- খাসিয়াদের গুলিতে নাজিম উদ্দিন (৫০) নামের একজন আহত হয়েছেন। তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে আর কেউ আহত হয়েছেন বলে পুলিশের জানা নেই।