দেশে বৃষ্টিপাতের ‘ধরন পাল্টেছে’

দেশে বৃষ্টিপাতের ‘ধরন পাল্টেছে’

দেশে  বৃষ্টিপাতের ‘ধরন পাল্টেছে’, এবং পুরো জুন মাস জুড়ে থাকবে বৃষ্টি বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। শুধু বৃষ্টিপাত নয় তাপমাত্রার  তারতম্য ঘটছে বলে জানিয়েছে সংস্থাটি। গত বছরের চেয়ে এবার বৃষ্টিপাতের পরিমানও বেশি হয়েছে বলেও জানিয়েছে  আবহাওয়া অধিদফতর।

গত বছরের চেয়ে এ বছর শুধু মাত্র জুন মাসের এই কয়েকদিনে সারাদেশে ৩.৭ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে উল্লেখ করে আবাহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে। এরমধ্যে ঢাকা বিভাগে ৩৫৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা স্বাভাবিকের চেয়ে ৩ শতাংশ বেশি। এছাড়া সর্বোচ্চ ১১৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় গত ৫ জুন।

অন্যদিকে, ময়মনসিংহে ১৮ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি সেই সঙ্গে সবচেয়ে কম হয়েছে সিলেটে। যা স্বাভাবিকের চেয়ে ৬০ শংতাশ কম। রংপুরে ৬২ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, মৌসুমী বায়ু উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এতে রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত, বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আগামী তিনদিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে বলেও পূর্বাভাসে বলা হয়।