সিলেটী নাসুমের ঘূর্ণিতে ব্যাকফুটে নিউজিল্যান্ড

সিলেটী নাসুমের ঘূর্ণিতে ব্যাকফুটে নিউজিল্যান্ড

বুধবার সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক টম লাথাম। দুইটি পরিবর্তন নিয়ে মাঠে নামা নিউজিল্যান্ড দল ইনিংসের প্রথম ওভারেই হারিয়েছে রচিন রবীন্দ্রকে। নাসুম আহমেদের টানা চার বলে রান নিতে না পেরে পঞ্চম বলে হাঁটু গেড়ে সুইপ করতে গিয়ে স্কোয়ার লেগে মোহাম্মদ সাইফউদ্দিনের হাতে ক্যাচ তুলে দেন রবীন্দ্র। সিরিজের প্রথম ম্যাচেও শূন্য করেই প্যাভিলিয়নে ফিরেছিলেন এই কিউই ওপেনার।
 
প্রথম ওভারেই বিনা রানে একটি উইকেট হারালেও, তৃতীয় ওয়ানডেতেই দলে ফেরা ফিন অ্যালেন খেলেছেন স্বভাবসুলভ আক্রমণাত্মক মেজাজেই। দ্বিতীয় ওভারে সাকিব আল হাসানকে রিভার্স সুইপ করে ডিপ কাভার পয়েন্ট দিয়ে ছক্কা হাঁকিয়ে সেই বার্তাই যেনো নতুন করে দিয়েছেন এই ওপেনার। কিন্তু, পরের ওভারেই রিভার্স সুইপ করতে গিয়েই বিপদে পড়েন অ্যালেন; নাসুমের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে দাঁড়ানো সাইফউদ্দিনের হাতে তুলে দেন ক্যাচ।

দ্রুত দুই উইকেট হারিয়ে দিশেহারা কিউইরা স্বপ্ন দেখছে অধিনায়ক টম লাথাম এবং উইল ইয়ংয়ের ব্যাটে ঘুড়ে দাঁড়ানোর। দুজনে মিলে গড়েন ৩৫ রানের জুটি। ব্যক্তিগত ২১ রানে শেখ মাহেদির বলে ড্রেসিং রুমে ফেরেন লাথাম। এরপরেই পথ হারায় কিউই ব্যাটসম্যানরা।

নিজের শেষ ওভারে বল করেতে এসে টানা দুই বলে হেনরি নিকোলস এবং কলিন ডি গ্রান্ডহোমকে প্যাভিলিয়নে ফিরান নাসুম। নাসুমের বলে বোল্ড হন নিকোলস, পুরো সিরিজজুড়েই নিষ্প্রভ গ্রান্ডহোম ক্যাচ তুলে দেন উইকেটকিপার সোহানের গ্লাভসে। ৪ ওভার শেষে মাত্র ১০ রান দিয়ে নাসুম তুলে নেন ৪টি উইকেট; যা তার ক্যারিয়ারেরই সেরা বোলিং ফিগারও।

শেষ খবর পাওয়া পর্যন্ত ১৯ ওভারে নিউজিল্যান্ডের সংগ্রহ ৮ উইকেটে ৯২ রান।