সুনামগঞ্জের তিন উপজেলায় আ. লীগের সম্মেলন স্থগিত!

সুনামগঞ্জের তিন উপজেলায় আ. লীগের সম্মেলন স্থগিত!

সুনামগঞ্জে আওয়ামী লীগের তৃনমূলকে চাঙ্গা করতে হচ্ছে সম্মেলন। ইতিমধ্যে সংঘাত ও নাটকীয়তায় তিন উপজেলার সম্মেলন শেষ হয়েছে। তবে হঠাৎ করে তিন উপজেলার সম্মেলন স্থগিত করা হয়েছে। কারণ হিসেবে স্থানীয় সাংসদ চিকিৎসার জন্য দেশের বাহিরে থাকায় সম্মেলনের দিন তাহিরপুরের সম্মেলন স্থগিত করা হয়েছে। তাহিরপুর ছাড়াও সম্মেলন স্থগিত করা হয়েছে ওই সংসদীয় আসনের জামালগঞ্জ ও ধর্মপাশা উপজেলার। সাংসদ ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন দেশে ফিরলে জেলার নেতারা পরবর্তী সময়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলোচনা করে এসব উপজেলায় আবার সম্মেলনের তারিখ নির্ধারণ করবেন বলে দায়িত্বশীলরা জানিয়েছেন।

সম্মেলন স্থগিতের সত্যতা নিশ্চিত করে জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট নূরে আলম সিদ্দিকী উজ্জ্বল বলেন- ‘সুনামগঞ্জ-১ আসনের (তাহিরপুর, জামালগঞ্জ ও ধর্মপাশা) সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন চিকিৎসাজনিত কারণে দেশের বাইরে অবস্থান করছেন। সেখানে তাঁর অপারেশন করা হবে। এ কারণে সম্মেলন স্থগিত করা হয়েছে। জেলার নেতারা পরবর্তী সময়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলোচনা করে এসব উপজেলায় আবার সম্মেলনের তারিখ নির্ধারণ করবেন।’

দলীয় সূত্রে জানা যায়- সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন ১০ নভেম্বর সুনামগঞ্জের ১০টি উপজেলা ও তিনটি পৌরসভায় আওয়ামী লীগের সম্মেলনের তারিখ ঘোষণা করেন। এরপর প্রথম সম্মেলন হয় জেলার দিরাই উপজেলায় ১৪ নভেম্বর। ওই সম্মেলনে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে দুই পক্ষের সংঘর্ষ হয়। এ দিন আর কমিটি ঘোষণা হয়নি। দুই দিন পর জেলা সভাপতি ও সাধারণ সম্পাদক দিরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে কামাল উদ্দিন ও সাধারণ সম্পাদক প্রদীপ রায়ের নাম ঘোষণা করেন।

১৫ নভেম্বর জেলার শান্তিগঞ্জ উপজেলায় সম্মেলন করে ৯ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে সভাপতি হিসাবে আছেন সিতাংশু শেখর ধর ও সাধারণ সম্পাদক মো. হাসনাত হোসাইন। তবে ঘোষণার পর পদ পাওয়া দুই সহসভাপতি ও এক যুগ্ম সম্পাদক পদত্যাগ করেছেন। ১৬ নভেম্বর জেলার জগন্নাথপুর উপজেলায় সম্মেলন অনুষ্ঠিত হয়। এ উপজেলায় ৪ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হলেও উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আকমল হোসেনকে পুনরায় সভাপতি ও ব্যবসায়ী রেজাউল করিম রিজুকে আবারও সাধারণ সম্পাদক মনোনীত করা হয়। এছাড়া সহসভাপতি করা হয় সাবেক পৌর মেয়র মিজানুর রশীদ ভূঁইয়া ও যুগ্ম সম্পাদক করা হয় উপজেলার সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হাসান মনোনীত করা হয়।

এসব সম্মেলনে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিশেষ অতিথি ছিলেন আওয়ামী কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আজিজুস সামাদ, সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মহিবুর রহমান মানিক, সুনামগঞ্জ-২ আসনের সাংসদ জয়া সেন গুপ্তা, সুনামগঞ্জ ও সিলেট সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য শামীমা আক্তার খানম।

সম্মেলনের উদ্বোধক ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য মতিউর রহমান। প্রধান বক্তা ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এনামুল কবির ইমন। তিন উপজেলায় সম্মেলন স্থগিত হওয়ায় কেন্দ্রীয় নেতারা বুধবার রাতে ঢাকায় ফিরে গেছেন।