গুজব ছড়িয়ে পোশাকশ্রমিদের বিভ্রান্ত করার অপচেষ্টা

সেই ‘মৃত’ জোসনাকে জীবিত উদ্ধার

সেই ‘মৃত’ জোসনাকে জীবিত উদ্ধার

তৈরি পোশাকশ্রমিক জোসনা বেগমকে হত্যা করা হয়েছে বলে গুজব ছড়িয়ে অস্থিতিশীল পরিবেশ তৈরির অপচেষ্টা নস্যাৎ করে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। সেই ‘মৃত’ পোশাকশ্রমিক জোসনা বেগমকে জীবিত উদ্ধার করেছে র‍্যাব-৪।

বৃহস্পতিবার (২ নভেম্বর) র‍্যাব-৪ এর মিডিয়া কর্মকর্তা সহকারী পুলিশ সুপার (এএসপি) মাজহারুল ইসলাম জানান, গত ৩১ অক্টোবর মিরপুরের একটি তৈরি পোশাক কারকানায় সংঘর্ষে জোসনা নামে এক কর্মী নিহত হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়ে। ওই গুজবকে ঘিরে বুধবার দিনভর পোশাকশ্রমিকরা আন্দোলন চলতে থাকে। এ পরিপ্রেক্ষিতে র‌্যাব-৪ আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা করে। তখন তারা দাবি করেন, তৈরি পোশাকশ্রমি জোসনা বেগমকে হত্যা করে তার মরদেহ গুম করে ফেলা হয়েছে।

এএসপি মাজহারুল ইসলাম বলেন, এরই ধারাবাহিকতায় র‌্যাব-৪ এ ব্যাপারে গোয়েন্দা নজরদারি এবং তদন্ত শুরু করে। পরে গত রাতে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-৪ নিখোঁজ জোসনা বেগমকে পল্লবীর কালশী এলাকা থেকে জীবিত উদ্ধার করে। বর্তমানে তিনি নিজ বাসায় সুস্থ ও স্বাভাবিক আছেন।

এদিকে, ঢাকা ও এর আশপাশের এলাকার গার্মেন্টসের নিরাপত্তায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম জানান, ঢাকা ও ঢাকার আশপাশের এলাকায় পোশাক কারখানার নিরাপত্তা জোরদার করতে পর্যাপ্ত সংখ্যক বিজিবি মোতায়েন করা হয়েছে। আশুলিয়া, সাভার, মিরপুর, রামপুরা, আব্দুল্লাহপুর, টঙ্গী ও গাজীপুর-কোনাবাড়ী এলাকার পোশাক কারখানাগুলোর নিরাপত্তা জোরদারে করা হয়েছে।

তৈরি পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে নির্ধারণ হবে। বর্ধিত এ বেতন কার্যকর হবে আগামী ডিসেম্বর থেকে। বুধবার মালিক-শ্রমিক ও নিম্নতম মজুরি বোর্ডের সভা শেষে এ কথা জানান বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লা।

বিজিএমইএ’র সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান জানান, সব কিছু বিবেচনা করে মজুরি বৃদ্ধি করতে হবে। আগামী সভায় লিখিত আকারে আমরা বোর্ডের কাছে উপস্থাপন করা হবে।

এর আগে ২২ অক্টোবর বোর্ডের কাছে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার ৩৯৩ টাকা করার প্রস্তাব দেয় শ্রমিকপক্ষের প্রতিনিধি। একই দিন শ্রমিকপক্ষের প্রস্তাবের বিপরীতে মালিকপক্ষের প্রতিনিধি নূন্যতম মজুরি মাত্র দুই হাজার ৪০০ টাকা বাড়িয়ে ১০ হাজার ৪০০ টাকার প্রস্তাব দেয়।