পুরো ব্রিজই যেন ভাসমান বাজার

হ-য-ব-র-ল কিনব্রিজ!

হ-য-ব-র-ল কিনব্রিজ!

সিলেটের ঐতিহ্যবহনকারী কিনবিজ্র যেন এখন পুরোটাই ভাসমান বাজার। দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে পড়া বৃটিশ আমলের এ ব্রিজটি।

সরেজমিনে দেখা যায়, প্রতিদিনের মতো পণ্যের পসরা সাজিয়ে বসে আছেন শতাধিক হকার। লোকজন ভিড় করে কিনছেন নানা জিনিস।
 
কিনবিজ্র হকারদের দখলে থাকার কারণে পথচারীদের চলাচলে বিঘ্ন ঘটার পাশাপাশি ঘটে ছোটখাট দুর্ঘটনা। বর্তমানে কিনব্রিজের উপর দিয়ে দিন-রাত চলাচল করে রিকশা-সিএনজি অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন। ফলে ভোগান্তি ও দুর্ঘটনা বেড়েছে। কিন্তু কিনব্রিজ থেকে হকার হটাতে সিসিক, ট্রাফিক বা বন্দরবাজার ফাঁড়ির পুলিশকে কোনো কার্যকর পদক্ষেপ নিতে দেখা যায়নি।

১৯৩৪ সালে সিলেট শহরের মধ্যখান দিয়ে চয়ে চলা সুরমা নদীর উপর তৎকালীন আসামের গভর্নর মাইকেল কিন প্রথম লোহার এই ব্রিজ তৈরি করেন। যা পরবর্তীতে তার নামানুসারে হয় ‘কিনব্রিজ’। সময়ের পরিক্রমায় ব্রিজটি হয়ে ওঠে ঝুঁকিপূর্ণ। বিপদ এড়াতে ২০১৯ সালের সেপ্টেম্বরে কিনব্রিজ দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয় সিসিক। এ সময় ব্রিজটির সংস্কার কাজেরও ঘোষণা দেওয়া হয়। ব্রিজটি দুর্বল হয়ে পড়ায় অনেক বছর আগেই এর উপর দিয়ে ভারি যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছিল। এরপর থেকে শুধুমাত্র রিকশা চলাচল করে আসছিল এই ব্রিজটির উপর দিয়ে। 

তবে যানবাহন বন্ধের নিষেধাজ্ঞা বাস্তবায়ন করে বেশিদিন রাখা যায়নি।

সিলেট সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) আব্দুল আলিম শাহ বলেন- সড়ক ও ফুটপাত দখলমুক্ত করতে সিটি কর্পোরেশন কাজ করছে। ইতোমধ্যে কয়েকটি সড়ক থেকে হকার উচ্ছেদ করা হয়েছে। এটি চলমান প্রক্রিয়া। ধীরে ধীরে সিলেটের সবকয়টি সড়ক ও ফুটপাত হকার ও ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের উচ্ছেদ করা হবে।