এবার উপমন্ত্রীর নামে ভুল !

এবার উপমন্ত্রীর নামে ভুল !

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান অচলাবস্থা নিরসনে সিলেট সফরে এসেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। শুক্রবার সকাল ৮টা ৫০ মিনিটে একটি ফ্লাইটে সিলেট পৌঁছান শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মন্ত্রী ও উপমন্ত্রী।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির একান্ত সচিব আবু আলী মো. সাজ্জাদ হোসেন সাক্ষরিত সরকারি সফরসূচি সূত্রে জানা যায়, সকাল সাড়ে ৯টায় সিলেট সার্কিট হাউসে স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়; সকাল সাড়ে ১০টায় বিভিন্ন প্রকল্প পরিদর্শন; শাহজালালের মাজার জিয়ারত; বিকেল ৩টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে সিলেট সার্কিট হাউস ত্যাগ; বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শাবিপ্রবির চলমান সংকট সমাধানের জন্য শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করবেন। পরে রাত ৮টা ২০ মিনিটে একটি ফ্লাইটে করে সিলেট থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবেন।

সফরসূচি অনুযায়ী সকাল সাড়ে নয়টায় মন্ত্রী সিলেট সার্কিট হাউস মিলনায়তনে জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হন। মন্ত্রীর একান্ত সচিবের সফরসূচি অনুযায়ী ওই অনুষ্ঠানের ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে সিলেট মহানগর আওয়ামী লীগ।

মতবিনিময় সভায় মন্ত্রী ও উপমন্ত্রীর সঙ্গে মঞ্চে উপবিষ্ট ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেন।

এদিকে, মতবিনিময় সভার ব্যানারে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর নাম ভুলভাবে লিখা হয়েছে। তার জায়গায় লিখা রয়েছে ‘মুহিবুল হাসান চৌধুরী’, যদিও শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং মন্ত্রীর একান্ত সচিবের প্রেরিত সফরসূচিতে লিখা রয়েছে ‘মহিবুল হাসান চৌধুরী’।

কেবল তাই নয় শিক্ষামন্ত্রীর নামের আগের পেশাগত পরিচিতির জায়গায় ‘ডা.’ এর বদলে লিখা রয়েছে ‘ড.’। ডাক্তার এবং ডক্টর ইংরেজির সংক্ষিপ্ত রূপ একই রকমের হলেও বাংলায় এটা ভিন্নভাবে লিখা হয়ে থাকে।

ব্যানারের এই ভুল নিয়ে কথা বলতে অনুষ্ঠানের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদেরকে মোবাইলে পাওয়া যায়নি।

অনুষ্ঠানে উপস্থিত মহানগর পর্যায়ের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, মন্ত্রীর অনুষ্ঠানের ব্যবস্থাপনার দায়িত্বে স্থানীয় আওয়ামী লীগের কথা বলা হলেও সার্বিক ব্যবস্থাপনা মূলত জেলা প্রশাসনের। নামের এই ভুলের বিষয়টি স্রেফ একটি ভুল, এবং এটা অনিচ্ছাকৃত।

এরআগে গত ৩০ জানুয়ারি সিলেট সফরে আসা তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের ব্যানারেও ভুলভাবে ‘নেতৃবৃন্দের সাথে মতবিনিময়’ বাক্যাংশের স্থলে লিখা হয়েছিল ‘নেত্রীবৃন্দের সাথে মতবিনিময়’! ওই ভুলের দুই সপ্তাহের কম সময়ের মধ্যে ফের ভুল করে বসল আয়োজকরা।