তিন ভাগ হয়ে দক্ষিণ আফ্রিকা যাচ্ছে ক্রিকেট দল

তিন ভাগ হয়ে দক্ষিণ আফ্রিকা যাচ্ছে ক্রিকেট দল

দক্ষিণ আফ্রিকায় তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। এ সিরিজ সামনে রেখে তিন দলে ভাগ হয়ে দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন ক্রিকেটাররা। আজ শুক্রবার সকাল ১১টার দিকে প্রথম ফ্লাইটে রওনা হয় প্রথম দল। আজ রাত ১১টায় যাওয়ার সবচেয়ে বড় দলটির। আর শনিবার সকাল পৌঁনে ১১টায় রওনা হবে সর্বশেষ দলটি।

আজ প্রথম দলের সঙ্গে ছিলেন বিসিবির অন্যতম নির্বাচক হাবিবুল বাশার। রওনা হওয়ার আগে তিনি প্রত্যয় ব্যক্ত করেন, সাকিববিহীন এই দল নিয়েই দক্ষিণ আফ্রিকায় জয় খরা কাটানোর বিশ্বাস আছে তার।

এই সফরে যেতে চাননি তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। তাকে ৩০ এপ্রিল পর্যন্ত ছুটি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তিনি দলের সঙ্গে না থাকলেও আছেন আলোচনায়। এ নিয়ে প্রশ্নের মুখে বাশার বললেন, সাকিবকে অবশ্যই মিস করব। আমাদের খুব গুরুত্বপূর্ন একজন খেলোয়াড়। সাকিব দলে থাকলে দলের ভারসাম্য অনেক ভালো থাকে। লম্বা সময় ধরে সে আমাদের সেরা পারফরমারদের একজন। বিশ্ব ক্রিকেটে তার পাফরম্যান্স আমরা দেখেছি।

 তিনি আরো বলেন, এখন আর এ (সাকিব) নিয়ে ভাবছি না। আমাদের যে দলটা আছে, ওদের নিয়েই ভাবছি। আমাদের বিশ্বাস, এই দলটা নিয়েই আমরা ভালো পারফর্ম করতে পারব। সব সময় আপনি সেরা খেলোয়াড়কে পাবেন না। এর আগেও সেরা খেলোয়াড়দের ছাড়া আমাদের খেলতে হয়েছে এবং পারফর্মও করেছি। আমার বিশ্বাস, যারা দলে আছেন, তারা ভালো করতে পারবে।

যদিও দক্ষিণ আফ্রিকায় ৬ টেস্ট ও ১৪ ওয়ানডে খেলে জয়হীন বাংলাদেশ। তবে বাংলাদেশ ওয়ানডে দল এখন আত্মবিশ্বাসী, যারা আইসিসি বিশ্বকাপ সুপার লিগে এখন ১০০ পয়েন্ট নিয়ে শীর্ষে। তাই এবার ওয়ানডেতে খরা কাটানোর আশায় বুক বাঁধছেন হাবিবুল। তিনি বলেন, দক্ষিণ আফ্রিকার দলটা যথেষ্ট ভালো। কন্ডিশনও আমাদের জন্য অনেক চ্যালেঞ্জিং। তবে আমাদের ওয়ানডের ফর্ম যদি দেখেন, একটু আশাবাদী তো হতেই পারি। সেই আশা নিয়েই যাচ্ছি। সাম্প্রতিক সময়ে যেভাবে পারফর্ম করছি আমরা, সেই ফর্ম যদি ধরে রাখতে পারি, নিজেদের সেরাটা যদি দিতে পারি, ভালো কিছুর আশা আমরা করতেই পারি।