লিডিং ইউনিভার্সিটি

সিলেটে দুই শিক্ষককে ৭২ ঘণ্টার মধ্যে বহালের দাবি

সিলেটে দুই শিক্ষককে ৭২ ঘণ্টার মধ্যে বহালের দাবি

লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের অধ্যাপক স্থপতি জেরিনা হোসেন ও সহযোগী অধ্যাপক স্থপতি রাজন দাশকে বেআইনিভাবে বরখাস্ত করার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৬ অক্টোবর) বিকেল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে ‘সম্মিলিত নাগরিক সমাজ’র ব্যানারে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলে এ মানববন্ধন।

লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থী, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পরিবেশবাদী সংগঠনের নেতারা আন্দোলনে সংহতি প্রকাশ করেন। মানববন্ধন ও সমাবেশ শেষে সিলেটের প্রবীণ রাজনীতিবিদ লোকমান আহমেদ পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন। 

তিনি বলেন, ‘আগামী ৭২ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের উত্থাপিত দাবি আদায় না হলে আমরা পরবর্তীতে আরও বৃহত্তর কর্মসূচি ঘোষণা করব। এই কর্মসূচির আগে দুই শিক্ষককে অবিলম্বে তাদের কাজে পুনর্বহাল করতে হবে। সেইসঙ্গে অন্যায় কাজে জড়িত ট্রেজারার বনমালী ভৌমিকসহ সবাইকে বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।’ 

শিক্ষার্থীদের বিরুদ্ধে হওয়া মামলা তুলে নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘তা না হলে এর পরিণাম হবে ভয়াবহ। আমরা স্থানীয় প্রশাসনকে এ ব্যাপারে বলতে চাই, তদন্ত ছাড়া কোনো ধরনের আইনি কার্যক্রমে যেন বেআইনি প্রয়োগ না হয়।’  

মানববন্ধনে লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের শিক্ষার্থীরা ‘ট্রাস্টি বোর্ডে ভারতীয় নাগরিক কেন’, ‘ছাত্রদের বিরুদ্ধে জিডি মানি না’, ‘ভুয়া ট্রেজারারে অবৈধ নিয়োগ বাতিল চাই’ সম্বলিত পোস্টার হাতে নিয়ে দাঁড়ান। পাশাপাশি তারা ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’, ‘শিক্ষা বাণিজ্য একসাথে চলে না’ সহ নানা বিদ্রোহী স্লোগান দিয়ে রাজপথ উত্তাল করেন। 

সমাবেশে সংহতি জানিয়ে নাগরিক সমাজের প্রতিনিধিরা বক্তব্য দেন। বক্তারা বলেন, তাদের দেওয়া আল্টিমেটাম অনুযায়ী স্থপতি জেরিনা হোসেইন এবং স্থপতি রাজন দাশের বহিষ্কার আদেশ প্রত্যাহার করতে হবে। তা না হলে সারা সিলেটবাসীকে সঙ্গে নিয়ে আরও কঠোর আন্দোলন করা হবে। 

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে বক্তব্য দেন, প্রবীণ বাম রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা বেদানন্দ ভট্টাচার্য, সিলেট মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এটিএম হাসান জেবুল, জাসদ সিলেট জেলার সাধারণ সম্পাদক কে এম কিবরিয়া, বাসদ সিলেট জেলার আহ্বায়ক আবু জাফর, সদস্যসচিব প্রণব জ্যোতি পাল, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি সিলেটের সাধারণ সম্পাদক খায়রুল হাসান, উদীচী সিলেটের সাধারণ সম্পাদক দেবব্রত পাল মিন্টু, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সহসভাপতি তারেক আহমদ চৌধুরী প্রমুখ।