সিলেটে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালন

সিলেটে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালন

শুক্রবার ( ৮  সেপ্টেম্বর) বিশ্ব ফিজিওথেরাপি দিবস। ‘বাত-ব্যথা ও অস্থি সন্ধির প্রদাহে ফিজিওথেরাপি সবচেয়ে কার্যকরী চিকিৎসা’ - এই প্রতিপাদ্য নিয়ে শুক্রবার সিলেটে  বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালন কর হয়।

দিবসটি  উপলক্ষে বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশন, সিলেট শাখার উদ্যোগে সকাল সাড়ে দশটায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে শোভাযাত্রা বের করা হয় ।

 র‍্যালি শেষে আলোচনা সভার আয়োজন করা হয়। জালালাবাদ রোটারি  হাসপাতালের  পরিচালক ডাঃ সাইদুর রহমানের সভাপতিত্বে ও সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের চীফ ফিজিওথেরাপিষ্ট মো. জহিরুল ইসলাম এর পরিচালনায়  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দা জেবুন্নেছা হক।

বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন সিলেট জেলা শাখার সদস্যবৃন্দ, ফিজিওথেরাপি এলামনাই এসোসিয়েশন, আইএইচটি এর সদস্য ও ছাত্রছাত্রীবৃন্দ সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত বিশ্ব ফিজিওথেরাপি দিবস উদযাপন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জালালাবাদ রোটারি হাসপাতালের কনসালটেন্ট ফিজিওথেরাপিস্ট  ডা. আল মামুন উর রশীদ, নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতালের চীফ ফিজিওথেরাপিস্ট ডা. নিসর্গ দাস অন্তু, মাউন্ট এডোরা হাসপাতালের ফিজিওথেরাপি অফিসার  মরিয়ম আক্তার ,আল হারামাইন হাসপাতালের ক্লিনিক্যাল ফিজিওথেরাপিস্ট  ফিরোজা অজরা, ফিরোজা অজরা, এসসিপিআর শ্রীমঙ্গল এর ক্লিনিক্যাল ফিজিওথেরাপিস্ট জুম্মান মালাকার, ফিজিওথেরাপি এলামনাই এসোসিয়েশন, আই এইচ টির সভাপতি  মাহফুজুর রহমান মাহিদ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মো. আশিকুর রহমান, আমিনুর রহমান, মারজিয়া আক্তার, মো. তারেকুল ইসলাম, মো. আবু তাহের।

প্রধান অতিথি তার বক্তব্যে ফিজিওথেরাপি চিকিৎসা ও  ফিজিওথেরাপি চিকিৎসকদের গুরুত্ব তুলে ধরে বলেন প্রতিটা মানুষই জীবনে কোন না কোন সময় ব্যথায় আক্রান্ত হোন ও প্রতিবন্ধিতার ঝুঁকিতে পড়েন । এইসব ক্ষেত্রে ফিজিওথেরাপিই  একমাত্র নিরাপদ ও সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়াহীন চিকিৎসা যেটা মানুষকে স্বাভাবিক জীবনে ফিরতে সাহায্য করে। সরকার ফিজিওথেরাপিস্টদের যথাযথ মূল্যায়ন করবে  বলে তিনি  সবাইকে আশ্বস্ত করেন।

এছাড়া উপস্থিত বক্তাগণ তাদের বক্তব্যে বলেন, বাংলাদেশের সিনিয়র নাগরিকদের মধ্যে প্রতি তিনজনের মধ্যে একজন বাত-ব্যথায় আক্রান্ত এবং তাদের চিকিৎসায় ফিজিওথেরাপি  প্রধান ভূমিকা পালন করে।