করোনায় সিলেটে সুখবর: ওসমানীতে বাড়ছে অক্সিজেন সক্ষমতা

করোনায় সিলেটে সুখবর: ওসমানীতে বাড়ছে অক্সিজেন সক্ষমতা

সিলেটে করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্ত শনাক্তের হারে বাড়ছে। এমন পরিস্থিতিতেও চালু করা সম্ভব হয়নি সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নতুন ভবনের ৪৫০ শয্যার করোনা ইউনিটটি। শুধু সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা না থাকায় ইউনিটটি বেকার হয়ে পড়েছিলো এতদিন।

তবে শেষ পর্যন্ত সকল জটিলতা কাটিয়ে সিলেট এমএ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সংযোগ স্থাপনে ২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ. কে. আব্দুল মোমেনের ঐকান্তিক প্রচেষ্ঠায় ওসমানী হাসপাতালের ৫ম তলা থেকে ৮ম তলা পর্যন্ত অক্সিজেন প্লান্ট ও সেন্ট্রাল অক্সিজেন কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে সিলেট সিটি কর্পোরেশনকে ২ কোটি টাকা প্রদান করা হয়েছে। গত সপ্তাহে এ অর্থ সিসিকের কাছে এসে পৌঁছে।

সম্প্রতি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক আদেশে চলতি ২০২১-২২ অর্থ বছরের বাজেটের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ‘সিটি কর্পোরেশনের জন্য উন্নয়ন সহায়তা’ খাতে পররাষ্ট্রমন্ত্রীর অভিপ্রায়ে এ অর্থ বরাদ্দ দেয়া হয়।

বরাদ্দের ২ কোটি টাকা প্রাপ্তির বিষয়টি সিলেটভিউ-কে নিশ্চিত করেছেন সিসিকের প্রধান নির্বাহী প্রকৌশলী নূর আজিজুর রহমান।

তিনি বলেন, অর্থ এসে গেছে। ওসমানী হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপনের কাজ দ্রুত শুরু করা হবে। অক্সিজেন প্লান্ট স্থাপনের কাজ যারা করে- এমন কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে এ নিয়ে আলোচনা চলছে।

উল্লেখ্য, বর্তমান ভয়াবহ করোনা পরিস্থিতি বিবেচনায় সিলেট সিটি কর্পোরেশনের আয়োজনে গত ৩ আগস্ট করোনার সংক্রমণ রোধ ও সিলেটের চিকিৎসাসেবার উন্নয়ন শীর্ষক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে ও সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরীর সঞ্চালনায় সভায় ভার্চিুয়ালি সংযুক্ত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি।

সভায় করোনা ভাইরাসের সংক্রমণের উর্ধ্বগতি ও সিলেটের চিকিৎসা সেবার বর্তমান অবস্থা নিয়ে সংশ্লিষ্টদের মতামত নেয়া হয়। বর্তমানে সিলেটের সবকটি সরকারি-বেসরকারি হাসপাতালে বেড, অক্সিজেন সংকটের বিষয়টি গুরুত্বের সাথে তুলে ধরে আলোচকরা।