জাঁকজমক আয়োজনে বালাগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত

জাঁকজমক আয়োজনে বালাগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত

প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ❜ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাঁকজমক ও অনাড়ম্বর আয়োজনে বালাগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল ১০টায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ডিএম সাদিক আল সাফিনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আ.জ.ম সালাহ্ উদ্দিন।

উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ মিলন মিয়া ও উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. জাকারিয়া আহমদের যৌথ পরিচালনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এবং উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বোয়ালজুর ইউনিয়নের চেয়ারম্যান আনহার মিয়া, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক চেয়ারম্যান মো. আব্দুল মতিন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বাজার বণিক সমিতির সভাপতি মো. জুনেদ মিয়া, বালাগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) ফয়েজ আহমদ, কৃষি কর্মকর্তা আশিকুর রহমান, উপজেলা কৃষক লীগের সভাপতি আলাল মিয়া, উপজেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি রজত দাস ভুলন, সাধারণ সম্পাদক আ.হ ইমন শাহ, কোষাধ্যক্ষ জাগির হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ফারুক আহমদ, সাধারণ সম্পাদক নয়ন তালুকদার, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, কলেজ ছাত্রলীগের সভাপতি জাহিদ হোসেন জাহাদ প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারি, সাংবাদিক, রাজনৈতিক ও সামাজিক নেতৃবন্দসহ কৃষক ও খামারীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন পশ্চিম গৌরীপুর এর এলএসপি রুজেল আহমদ, গীতা পাঠ করেন পূর্ব পৈলনপুরের এলএফএফ সুভাষ গোস্বামী।

এদিকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে দেশব্যাপী ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪’ এর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠান শেষে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীতে অংশ নেয়া স্টল পরিদর্শন করেন, এমপি হাবিবুর রহমান হাবিবসহ নেতৃবৃন্দ।

প্রদর্শনীতে ৩০টি স্টল অংশগ্রহণ করে। স্টলগুলোতে বিভিন্ন প্রজাতির গরু, ছাগল, ভেড়া, মোরগ, মুরগি, আচিল মোরগ, পোষা ও শোখিন পাখি, কবুতর, খরগোশ, প্রাণিজ পণ্য ও প্রযুক্তি, প্রাণিসম্পদ বিভাগে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি, কৃত্রিম প্রজননের যন্ত্রপাতি, বিভিন্ন রকম ঔষধ, উন্নত জাতের ঘাস চাষ এবং সাইলেজ করে ঘাস সংরক্ষণ ছাড়াও একজন সফল খামারী হুসনা বেগমের কেচো সার ও হাজল (স্বল্প সংখ্যক ডিম ফোটানোর আধুনিক প্রযুক্তি) প্রদর্শিত হয়।

বিকেলে প্রদর্শনীতে অংশ নেয়া বিভিন্ন ক্যাটাগরিতে স্টলগুলোর মধ্য থেকে বিজয়ীদের নাম ঘোষণা করেন বিচারকরা। বিজয়ীরা হলো:

ক্যাটাগরি: ক- (গরু-মহিষ) প্রথম স্থান: মো. আব্দুল মনির (শফিক), চম্পা ডেইরী ফার্ম, নূরপুর, বোয়ালজুর (১৫ মণ ওজনের ফ্রিজিয়ান ষাঁড়), দ্বিতীয় স্থান: নুরুল ইসলাম, (আব্দুল্লাহ ডেইরী ফার্ম) রতনপুর, দেওয়ানবাজার (২৪ লিটার দুধ প্রডাকশনের ফ্রিজিয়ান গাভী), তৃতীয় স্থান: পারুল মিয়া বদরনগর, বালাগঞ্জ

ক্যাটাগরি: খ- ( হাঁস-মুরগী) প্রথম স্থান: জেবিন বেগম উপজেলা কমপ্লেক্স, বালাগঞ্জ, দ্বিতীয় স্থান: সোনারা বেগম কায়েস্তঘাট চক, পূর্ব গৌরীপুর, তৃতীয় স্থান: কবির আলী, নতুন সুনামপুর, পূর্ব গৌরীপুর।

ক্যাটাগরি: গ- (ছাগল-ভেড়া-গাড়ল) প্রথম স্থান: মো. শাহিনুল হাসান নতুন সুনামপুর, পূর্ব গৌরীপুর, দ্বিতীয় স্থান: সাজ্জাদ মিয়া কাশিপুর, বালাগঞ্জ, তৃতীয় স্থান: মুস্তাকিন আলী, শাহ বদরনগর।

বালাগঞ্জ ক্যাটাগরি: ঘ- (প্রাণিজাত পণ্য ও প্রযুক্তি) প্রথন স্থান: হুসনা বেগম, জামালপুর, দেওয়ানবাজার, দ্বিতীয় স্থান: মো. শাহ আলম, বালাগঞ্জ বাজার, তৃতীয় স্থান: সেলিনা আক্তার, বালাগঞ্জ বাজার।

ক্যাটাগরি:ঙ (পোষা প্রাণী) বিশেষ পুরষ্কার: শেফুল মিয়া সোনাপুর, বোয়ালজুর।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বালাগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ডি এম সাদিক আল সাফিন , উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. আ,জ,ম, সালাহ উদ্দীন, ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ মিলন মিয়া, প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসার ডা. জাকারিয়া আহমদ ও চানপুর ডেইরী পিজি সাধারণ সম্পাদক মুহিত আহমদ। প্রদর্শনীতে অংশগ্রহণকারী সকলকে সার্টিফিকেট এবং ক্রেস্ট প্রদান করা হয়েছে।

উল্লেখ্য প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় ২০২১ সাল থেকে শুরু করে প্রতিবছর এই প্রদর্শনীর আয়োজন করে আসছে বালাগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল।