সব কিছু সচল হলেও বন্ধ থাকবে সিলেটসহ দেশের পর্যটনকেন্দ্র

সব কিছু সচল হলেও বন্ধ থাকবে সিলেটসহ দেশের পর্যটনকেন্দ্র

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের উর্ধ্বগতির মধ্যেই কঠোর তুলে নেয়া হয়েছে বিধিনিষেধ। আগামী বুধবার (১১ আগস্ট) থেকে সব ধরনের দাপ্তরিক কার্যক্রমের পাশাপাশি চলবে গণপরিবহন। এছাড়াও নির্দেশনা অনুযায়ী সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে খোলা যাবে শপিং মল/মার্কেট ও দোকানপাট।

তবে সিলেটসহ সারাদেশের পর্যটনকেন্দ্র খোলার বিষয়ে কোনো সিদ্ধান্ত আসেনি। রোববার (৮ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারিকৃত প্রজ্ঞাপনে পর্যটন কেন্দ্র খুলে দেওয়ার বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

পর্যটনকেন্দ্র খুলে দেয়ার বিষয়ে রোববার দুপুরে সচিবালয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সাংবাদিকদের বলেন, পর্যটন কেন্দ্র এখন খুলে দিতে আরেকটু সময় লাগবে।

তিনি বলেন, আমাদের করোনা শনাক্তের হার একটু কমছে, কিন্তু মৃত্যুর হার ২০০ এর ওপরে আছে। সে বিষয়ে আমাদের নজর রাখতে হচ্ছে। এই পরিস্থিতিতে মানুষের জীবন-জীবিকা এবং অর্থনীতির চাকা সচল রাখতে অফিস-আদালত খুলে দেওয়া হচ্ছে। তবে পর্যটন কেন্দ্র ও রিসোর্টসহ জনসমাগম হয় এমন স্থান এখনই খুলে দেওয়া হচ্ছে না।

উল্লেখ্য, সর্বশেষ গত ১৩ জুলাই জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, করোনার সংক্রমণ রোধে দেশের সকল পর্যটনকেন্দ্র, বিনোদন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার বন্ধ থাকবে। একইসঙ্গে জনসমাবেশ হয় এমন ধরনের সামাজিক (বিবাত্তোর অনুষ্ঠান) (ওয়ালিমা), জন্মদিন, পার্টি পিকনিক, রাজনৈতিক অনুষ্ঠান ও ধর্মীয় অনুষ্ঠান বন্ধ থাকবে।

রোববার জারি করা প্রজ্ঞাপনে এ সংক্রান্ত কোনো দিক নির্দেশনা দেওয়া হয়নি। সেক্ষেত্রে পূর্বের জারিকৃত প্রজ্ঞাপনই বলবৎ থাকবে।