টাংগুয়ার হাওরে মানতে হবে ১০ নির্দেশনা

টাংগুয়ার হাওরে মানতে হবে ১০ নির্দেশনা

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় টাংগুয়ার হাওরসহ পর্যটন স্পষ্টগুলোতে পর্যটক, পর্যটকবাহী নৌযান চলাচল সংক্রান্ত ১০টি নির্দেশনা প্রদান করা হয়েছে। নির্দেশনা প্রদানের জন্য মঙ্গলবার দুপুরে ট্রলারঘাটে নৌযান চালক ও মালিক সমিতির সাথে মতবিনিময় সভা করেন উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান কবির। পরে পর্যটকবাহী নৌযান চলাচল সংক্রান্ত নিদর্শনা উল্লেখ্য করে একটি লিফলেট সবার হাতে তুলে দেন।

এসময় তাহিরপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. আব্দুল লতিফ তরফদার, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক আলমগীর খোকন, তাহিরপুর বাজার বনিক সমিতির সভাপতি আবিকুল ইসলাম, সাধারণ সম্পাদক এরশাদ আলীসহ নৌযান চালক, মালিক, পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

ইউএনওর নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, করোনা ভাইরাস সংক্রমণ রোধ, নৌ-দুর্ঘটনা রোধ, লাইফ জ্যাকেট সাথে রাখতে হবে, হাওর কিংবা নদীতে যাত্রা শুরুর অন্তত ছয় ঘণ্টা আগে নির্ধারিত ফরমে তাহিরপুর থানা ও উপজেলা প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে নৌযানের নাম, পর্যটকের সংখ্যা, যাত্রা ও ফেরার সময় উল্লেখ্যসহ লিখিতভাবে অবহিত করতে হবে। অতিরিক্ত পর্যটক পরিবহন করা, আবহাওয়া খারাপ থাকলে হাওরে চলাচল করা, যেখানে সেখানে ময়লা ফেলা, উচ্চ শব্দের সাউন্ড বক্সের ব্যবহার করা যাবে না।

হাওর, নদী ও পরিবেশে রক্ষা এবং সার্বিক আইন শৃঙ্খলা রক্ষার্থে তাহিরপুর উপজেলায় পর্যটকবাহী নৌযান চলাচল সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

প্রশাসন স‚ত্রে জানা যায়, করোনা পরিস্থিতি শুরুর পর গত বছরের ১৯ মার্চ থেকে সুনামগঞ্জের টাংগুয়ার হাওরসহ দর্শনীয় স্থানগুলোতে পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। সম্প্রতি আবার সরকারি নির্দেশনায় পর্যটনস্থানগুলো খুলে দেওয়া হয়েছে। সুনামগঞ্জে টাংগুয়ার হাওরে প্রতিদিনই দেশের বিভিন্ন অঞ্চল থেকে পর্যটকেরা আসছেন। বছরের এ সময়টায় হাওরে পর্যটকদের ভিড় লেগে থাকে।

পর্যটকের সমাগমে দিনরাত মুখর থাকে টাংগুয়ার হাওর,শহীদ সিরাজ লেক, টেকেরঘাট, বারেকটিলা, জাদুকাটা নদী ও শিমুলবাগান। অনেকেই হাওরে নৌকায় রাত যাপন আর গানবাজনার আয়োজন করেন।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান কবির বলেন, সবাইকেই নিয়মের মধ্যে আনতেই পর্যটকগণ ও নৌযান চালকসহ সংশ্লিষ্ট সকলকে নিজের স্বার্থে ও পরিবেশ রক্ষায় সকল নির্দেশনা মেনে চলতে হবে। তাই সকলকে আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকার জন্য অনুরোধ করা হলো। এর ব্যর্থয় ঘটলে প্রয়োজন ব্যবস্থা গ্রহণ করা হবে। কোন ছাড় দেওয়া হবে না।